চট্টগ্রাম, , শুক্রবার, ১২ আগস্ট ২০২২

admin

ইসরায়েলি বাহিনীর গুলিতে আহত সাংবাদিকের মৃত্যু

প্রকাশ: ২০১৮-০৪-০৭ ১৩:৫১:০৭ || আপডেট: ২০১৮-০৪-০৭ ১৩:৫১:০৭

আন্তর্জাতিক ডেস্ক :

গাজা সীমান্তে ইসরায়েলি বাহিনীর গুলিতে আহত ফিলিস্তিনি সাংবাদিক ইয়াসির মুরতাজা মারা গেছেন। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, শুক্রবার গাজাভিত্তিক সংবাদ সংস্থা আইন মিডিয়ার আলোকচিত্রী ইয়াসির মুরতাজা তলপেটে গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

৩০ বছর বয়সী মুরতাজা ‘প্রেস’ লেখা নীল রঙয়ের ফ্ল্যাক জ্যাকেট পরিহিত ছিলেন। অবৈধভাবে দখলকৃত ফিলিস্তিনি ভূখণ্ড ফিরিয়ে দেয়ার দাবিতে গত কয়েকদিন ধরে গাজা উপত্যকায় বিক্ষোভ করছেন ফিলিস্তিনিরা। অবৈধ ইসরায়েলি দখলদারির প্রতিবাদে ১৯৭৬ সালের ৩০ মার্চকে ‘ভূমি দিবস’ ঘোষণা করে ফিলিস্তিনিরা।

গ্রেট মার্চ অব রিটার্ন’ শিরোনামে গত কয়েকদিন ধরে গাজার পূর্বাঞ্চলের সীমান্তে বিক্ষোভ করে আসছেন ফিলিস্তিনিরা। ৩০ মার্চ থেকে শুরু হওয়া এ বিক্ষোভে এখন পর্যন্ত ইসরায়েলি বাহিনীর সঙ্গে সংঘর্ষে ও গুলিতে অন্তত ৩০ ফিলিস্তিনির প্রাণহানি ঘটেছে।

শুক্রবার ফিলিস্তিনিদের বিক্ষোভের সময় ঘটনাস্থলে ছিলেন আরেক আলোকচিত্রী হোসাম সালেম। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরাকে তিনি বলেন, ‘ইসরায়েলি বাহিনীর ছোড়া গুলি আঘাত হানার পর মুরতাজা মাটিতে লুটিয়ে পড়েন।’

সালেম বলেন, ‘ইয়াসির আমার পাশেই ক্যামেরায় ভিডিও ধারণ করছিলেন। এসময় আমরা বন্দুকের গুলির আওয়াজ পাই।’

তিনি সঙ্গে সঙ্গে মাটিতে পড়ে গেলেন এবং বললেন, আমি গুলিবিদ্ধ হয়েছি, আমি গুলিবিদ্ধ হয়েছি।’

এদিকে, শনিবারও গাজা উপত্যকায় গুলিতে হামজা আবদেল আল নামে ২০ বছর বয়সী এক ফিলিস্তিনি তরুণ নিহত হয়েছে বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। এনিয়ে শুক্রবারের বিক্ষোভের নিহতের সংখ্যা ৯ জনে দাঁড়াল।

১৯৪৮ সালে ইসরায়েল প্রতিষ্ঠিত হওয়ার পর হাজার হাজার ফিলিস্তিনি নিজ ভূখণ্ড থেকে বিতাড়িত হয়। ইসরায়েলি অবৈধ ভূমি দখলকে ফিলিস্তিনিরা বিপর্যয় হিসেবে মনে করে। ফিলিস্তিনিরা দীর্ঘদিন ধরে তাদের নিজ ভূখণ্ড ফেরতের দাবি জানিয়ে আসছে। তবে ইসরায়েল বলছে, তাদের উচিত গাজা এবং পশ্চিম উপত্যকায় ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা করা।

সূত্র : আলজাজিরা, মিডল ইস্ট মনিটর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *