চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২

admin

যত দ্রুত সম্ভব কোটার যৌক্তিক সংস্কার প্রয়োজন: ঢাবি উপাচার্য

প্রকাশ: ২০১৮-০৪-১১ ১৩:২২:৩১ || আপডেট: ২০১৮-০৪-১১ ১৩:২২:৩১

বীর কন্ঠ ডেস্ক :

কোটা সংস্কার যেহেতু করতেই হবে তাই যত দ্রুত সম্ভব এর যৌক্তিক সংস্কার প্রয়োজন বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড.মো. আখতারুজ্জামান।বুধবার দুপুর সোয়া ১২টায় ভিসির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে উপাচার্য এ কথা বলেন।

উপাচার্য বলেন: ‘যত দ্রুত সম্ভব কোটার যৌক্তিক সংস্কার প্রয়োজন। এজন্য সরকারের সর্বোচ্চ মহলে অনুরোধ করা হয়েছে।’

এর আগে সরকারি চাকরিতে প্রবেশে শিক্ষার্থীদের কোটা সংস্কারের দাবির সাথে সংহতি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার। যত দ্রুত সম্ভব কোটার যৌক্তিক সংস্কারের জন্য সরকারের সর্বোচ্চ মহলে অনুরোধ জানিয়েছেন তারা।

রোববার পাঁচ দফা দাবিতে কোটা সংস্কার আন্দোলনের নেতাকর্মীরা রাজধানীর শাহবাগে পূর্ব ঘোষিত অবস্থান কর্মসূচি শুরু করে। এক পর্যায়ে পুলিশের সঙ্গে ব্যাপক সংঘর্ষে জড়িয়ে পড়ে তারা। রাতভর সংঘর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় চলে পুলিশ ও আন্দোলনকারীদের তাণ্ডব।

এরপর সোমবার তাদের সঙ্গে আলোচনায় বসার সিদ্ধান্ত নেয় সরকার। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে সরকারের প্রতিনিধি দলের সাথে আলোচনার পর ১ মাসের জন্য চলমান অান্দোলন স্থগিত ঘোষণা করা হয়।

তবে আন্দোলন স্থগিতের ঘোষণা প্রত্যাখ্যান করে সোমবার রাতেই রাজু ভাস্কর্যে অবস্থান নেয় কোটা সংস্কার দাবি করা সাধারণ আন্দোলনকারীরা।

এসময় তারা সরকারের সাথে আলোচনায় বসা কমিটিকে ‘অবাঞ্ছিত ঘোষণা’ করে দাবি আদায় না হওয়া পর্যন্ত নতুন কর্মসূচি ঘোষণা করেন।

আগামী ১৫ এপ্রিলের মধ্যে কোটা সংস্কারের দাবি না মানলে পরদিন ১৬ এপ্রিল সারাদেশের শিক্ষার্থীরা ‘চলো চলো ঢাকা চলো’ কর্মসূচির মাধ্যমে রাজধানীতে এসে আন্দোলন করবে বলেও জানানো হয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *