চট্টগ্রাম, , বুধবার, ২৭ মে ২০২০

Faruque Khan Executive Editor

নীলস আইআইইউসি’র আইনি সচেতনতামূলক প্রোগ্রাম

প্রকাশ: ২০১৮-০৪-২৭ ১৫:৩৭:৫৭ || আপডেট: ২০১৮-০৪-২৭ ২০:৩৭:৩৪

এহসানুল হক, স্টাফ রিপোর্টার:

নীলস আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চ্যাপ্টারের উদ্যোগে দ্বিতীয়বারের মতো আইনি সচেতনামূলক প্রোগ্রাম অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৬ এপ্রিল) আনোয়ারাস্থ চাতরী ইউনিয়ন বহুমুখী উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হয় আইন বিষয়ক এই অনুষ্ঠানটি।

বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত এই প্রোগ্রামে মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন নেটওয়ার্ক ফর ইন্টারন্যাশনাল ল’ স্টুডেন্টস (নীলস) আইআইউসি চ্যাপ্টারের নেতৃবৃন্দ। বাল্য বিবাহ, যৌতুক প্রথা, সাইবার ক্রাইম, নারী ও শিশু নির্যাতন, ইভটিজিংসহ অন্যান্য বিষয়ে সচেতনামূলক বক্তব্য রাখেন প্রোগ্রামের কী নোট স্পীকার মেহেদী হাসান, কাজী ওয়ালিদ ও আব্দুল্লাহ সায়েম।

প্রোগ্রামে উপস্থিত শিক্ষার্থীদের একাংশ।

অনুষ্ঠানে উপস্থিত হয়ে নীলস আইআইইইউসির প্রতিষ্ঠাতা মিহির মিশকাত বলেন, “বিশ্বব্যাপী আইনের ছাত্রদের বৃহত্তম নেটওয়ার্ক নীলস। প্রতিষ্ঠার পর থেকেই আইন বিষয়ক বিভিন্ন সেমিনার, আলোচনা, প্রশিক্ষনমূলক প্রোগ্রাম আয়োজন করে আসছে। তারই আলোকে আজকের আইনি সচেতনামূলক এই প্রোগ্রাম।” এসময় তিনি বিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।

এর আগে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন চাতরী ইউনিয়ন বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব ইরফান চৌধুরী। তিনি বলেন, “সমাজে আইনি সচেতনা বৃদ্ধির লক্ষ্যে এই ধরণের প্রোগ্রাম অতীব গুরুত্বপূর্ণ”। এসময় নীলস আইআইইউসিকে তার বিদ্যালয়ে আসায় কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

মূল আলোচনা শেষেই ছিলো কুইজ প্রতিযোগিতা ও প্রশ্নোত্তর পর্ব। এ পর্বে উপস্থিত হয়ে স্থানীয় সমাজ প্রতিনিধি আনিসুল ইসলাম বলেন, “আজকের আইনি সচেতনামূলক প্রোগ্রাম তখনই সফল হবে, যদি আমরা আইন মেনে চলি এবং অপরজনকে সচেতন করি”। এসময় কুইজ বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন নীলস আইআইইউসি’র নেতৃবৃন্দ।

প্রোগ্রাম শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দিচ্ছেন নীলস আইআইইউসি’র নেতৃবৃন্দ।

তৌকির নিশাতের সঞ্চালনায় উক্ত প্রোগ্রামে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আরিফুল হক তায়েফ, সাদিয়া আফরিন, আজিমুর রহমান ভুঁইয়া, সাজিয়া আহমেদ সূচনা, আলী মুর্তজা, শিশির, আব্দুল্লাহ আল মামুন, নাজমা বেগম, তামান্না নুসরাত, রুহি জান্নাত ও বাপ্পি খান। নীলস বাংলাদেশ’র পক্ষে উপস্থিত ছিলেন সেন্ট্রাল বোর্ডের ট্রেজারার সাজ্জাদ বাবু।

উল্লেখ্য, বিশ্বব্যাপী আইনের ছাত্রদের বৃহত্তম নেটওয়ার্ক নীলস যাত্রা শুরু করে ২০১৪ সালে। বর্তমানে সংগঠনটি বিশ্বের ২৬টি দেশে এর কার্যক্রম পরিচালনা করছে। বর্তমানে নীলস বাংলাদেশ চ্যাপ্টারের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বরত আছেন নাসরিন সুলতানা। সাধারণ সম্পাদক হিসেবে আছেন রাফিউল ইসলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *