চট্টগ্রাম, , মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

admin

রাঙ্গুনিয়ায় খাবারে মেশানো হয় ইউরিয়ার উপাদান, দুই কারখানা মালিকের দন্ড, ১১ হোটেল ও দোকানকে লক্ষাধিক টাকার জরিমানা 

প্রকাশ: ২০১৮-০৬-০৪ ২১:২১:২৯ || আপডেট: ২০১৮-০৬-০৪ ২১:২১:২৯

আব্বাস হোসাইন আফতাব, রাঙ্গুনিয়া প্রতিনিধি: 

বেগুনী, পেয়াজু, জিলাপী ও নানা স্বাদের খাবারে দেয়া হয় অ্যামোনিয়া। খাবারকে মচমচে করতে ইউরিয়া সারের উপাদান অ্যামোনিয়া এসব খাবারে মেশানো হয়। ভ্রাম্যমান আদালতের অভিযানে খাবারে ক্ষতিকর উপাদান মেশানোর বিষয়টি ধরা পড়ে। সোমবার (৪ জুন) বিকেলে রাঙ্গুনিয়ার রোয়াজার হাট ও ঘাটচেক রাস্তা মাথা এলাকায় দুটি মিষ্টি কারখানায় অভিযান চালান নির্বাহী হাকিম ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ কামাল হোসেন। অভিযানের সময় কারখানা দুই মালিককে আটক করে এক মাসের কারাদন্ড দেয়া হয়। তাঁদের নাম মো. মোরশেদ ও সন্তোষ চৌধুরী।

এসময় তাঁরা খাবার মচমচে করতে অ্যামোনিয়া মেশানোর বিষয়টি ভ্রাম্যমান আদালতের কাছে স্বীকার করে। পরে রাজা নগর ইউনিয়নের রাণীর হাট বাজারে অভিযান চালিয়ে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে পঁচাবাসি, মেয়াদোত্তীর্ণ নি¤œমানের খাবার বিক্রি, খাবারে ক্ষতিকর উপাদান মেশানো, মুদি দোকানে পণ্যের তালিকা না থাকায় ১১ হোটেল ও দোকানকে ১ লাখ ২০ হাজার টাকা জরিমানা করা হয়। আদালতকে সহযোগিতা থানার উপ-পরিদর্শক মো. শফিকুল ইসলামসহ একদল পুলিশ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী হাকিম মোহাম্মদ কামাল হোসেন বলেন, “ দীর্ঘদিন ধরে এসব কারখানা ও দোকানে বানানো জিলাপী , বেগুনী ও বিভিন্ন পদের খাবার মচমচে করতে ইউরিয়া সারের উপাদান অ্যামোনিয়া মেশানো হয়। অ্যামোনিয়া মানুষের স্বাস্থ্যের জন্য মারাত্বক ক্ষতিকর। ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে খাদ্যে ক্ষতিকর উপাদান মেশানোর জন্য দুইজনকে এক মাস করে কারাদন্ড দেয়া হয় ।”

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *