চট্টগ্রাম, , শনিবার, ২৫ জুন ২০২২

admin

ঢাকার শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা পোষণ :চট্টগ্রামের শিক্ষার্থীরা ক্লাসে ফিরছে কাল

প্রকাশ: ২০১৮-০৮-০৫ ২০:১৯:২৫ || আপডেট: ২০১৮-০৮-০৫ ২০:১৯:২৫

বীর কন্ঠ ডেস্ক  :

ঢাকার শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা পোষণ করে ক্লাসে ফিরে যাওয়ার ঘোষণা দিয়েছে চট্টগ্রামের শিক্ষার্থীরা। রবিবার (৫ আগস্ট) চট্টগ্রাম জেলা প্রশাসক ইলিয়াছ হোসেনের সঙ্গে বৈঠক শেষে এ ঘোষণা দেয় তারা। এর আগে জেলা প্রশাসক তাদের দাবি বাস্তবায়নের আশ্বাস দেন। এরপর শিক্ষার্থীরা সোমাবার থেকে ক্লাসে ফেরার সিদ্ধান্ত জানায়।

 

বিকাল ৪টায় জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। বৈঠকে ঢাকার আন্দোলন থেকে ওঠা ৯ দফার সঙ্গে চট্টগ্রামের জন্য কিছু দাবি-দাওয়া উপস্থাপন করেন শিক্ষার্থীরা। চট্টগ্রাম সরকারি কমার্স কলেজের ছাত্র মিনহাজ উদ্দিন রিফাত দাবিগুলো উত্থাপন করেন।

 

দাবিগুলো হলো- বেপরোয়াভাবে গাড়িতে কোনও জনসাধারণের মৃত্যু হলে গাড়ি চালকের বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তি বিধান রাখতে হবে। চট্টগ্রাম নগরীর অধিকাংশ স্কুল-কলেজের সামনে ফুট ওভারব্রিজ নেই। স্কুল-কলেজের সামনে ফুট ওভারব্রিজ অথবা আন্ডার পাস করে দিতে হবে। স্কুল কলেজের সামনে জেব্রা ক্রসিং দিয়ে স্পিড ব্রেকার করে দিতে হবে। সড়ক দুর্ঘটনায় নিহতের পরিবারের দায়ভার সরকারকে নিতে হবে। স্কুল-কলেজ ছুটির সময় বাসকে ইশারা করলে দাঁড়াতে হবে, এতে সহযোগিতা করার জন্য ট্রাফিক পুলিশ সহায়তা করবে। শিক্ষার্থীদের পরিবহনের ক্ষেত্রে ভাড়া অর্ধেক নিতে হবে। মেট্রো এলাকায় ভোর ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত কোনও ট্রাক নগরীতে প্রবেশ করতে পারবে না। নগরীতে সরকারি স্কুল-কলেজের জন্য ২০টি বাস সার্ভিস দিতে হবে, তার সঙ্গে ছাত্র-ছাত্রীদের জন্য বিআরটিসি বাসগুলোও সচল করে দিতে হবে। সেখানেও ভাড়া নিতে হবে অর্ধেক। স্কুল-কলেজের সামনে ট্রাফিক সার্জেন্টের ব্যবস্থা করতে হবে এবং ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যব্স্থা নিতে হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *