চট্টগ্রাম, , শনিবার, ২২ জানুয়ারী ২০২২

admin

দেশের বাজারে ফের কমেছে স্বর্ণের দাম

প্রকাশ: ২০১৮-০৮-০৬ ০১:০২:৪৪ || আপডেট: ২০১৮-০৮-০৬ ০১:০২:৪৪

বীর কন্ঠ ডেস্ক  :

দেশের বাজারে ফের কমেছে স্বর্ণের দাম। ১৭ দিনের ব্যবধানে ভরিপ্রতি স্বর্ণের সর্বোচ্চ ১ হাজার ১৬৬ টাকা পর্যন্ত কমিয়ে নতুন দাম নির্ধারণ করেছে স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

রোববার বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাজুস। সোমবার (৬ আগস্ট) থেকে স্বর্ণের এ নতুন দর কার্যকর হবে বলে জানিয়েছে সংগঠনটি। এর আগে গত ২০ জুলাই স্বর্ণের দাম কমিয়ে ছিল বাজুস।

আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম কমার কারণে দেশের বাজারে তা সমন্বয় করতে এ দাম কমানো হয়েছে বলে জানিয়েছেন স্বর্ণ ব্যবসায়ীরা।

নতুন দাম অনুযায়ী, ২২, ২১ ও ১৮ ক্যারেটের স্বর্ণ ভরিপ্রতি কমেছে ১ হাজার ১৬৬ টাকা। তবে অপরিবর্তিত রয়েছে সনাতন পদ্ধতির স্বর্ণ ও রুপার দাম।

বাজুস জানায়, নতুন দাম অনুযায়ী ভরিপ্রতি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের ভরিপ্রতি স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৪৭ হাজার ৪৭২ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া ২১ ক্যারেট ৪৫ হাজার ১৯৮ টাকা এবং ১৮ ক্যারেট স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৪০ হাজার ১২৪ টাকা।

আর ভরিপ্রতি সনাতন পদ্ধতির স্বর্ণ অপরিবর্তিত রেখে নির্ধারণ করা হয়েছে ২৭ হাজার ৫৮৫ টাকা। ভরিপ্রতি ২১ ক্যারেট রুপা (ক্যাডমিয়াম) দাম ১ হাজার ৫০ টাকা।

সারাদেশের স্বর্ণের দোকানগুলোতে আজ (৫ আগস্ট) ২২ ক্যারেটের মানের ভরিপ্রতি স্বর্ণ বিক্রি হয়েছে ৪৮ হাজার ৬৩৮ টাকা। ২১ ক্যারেট ৪৬ হাজার ৩৬৪ টাকা এবং ১৮ ক্যারেট স্বর্ণ ৪১ হাজার ২৯০ টাকা। সনাতন পদ্ধতির স্বর্ণের ভরি ২৭ হাজার ৫৮৫ টাকা।

বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা বলেন, দেশের স্বর্ণের দাম আন্তর্জাতিক বাজারের সঙ্গে ওঠানামা করে। আন্তর্জাতিক বাজারে দাম কমেছে। তাই বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করতে দেশের বাজারেও দাম কমানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এর আগে চলতি বছরের ২০ জুলাই স্বর্ণের দাম কমিয়ে ছিল বাজুস। ওই সময় ২২, ২১ ও ১৮ ক্যারেটের ভরিতে স্বর্ণের দাম ১ হাজার ১৬৬ টাকা কমানো হয়েছিল।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *