চট্টগ্রাম, , রোববার, ২৩ জানুয়ারী ২০২২

admin

সৌদি আরবের আকাশে চাঁদ দেখা গেছে: মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ঈদুল আজহা ২১ আগস্ট

প্রকাশ: ২০১৮-০৮-১২ ০১:১৮:৪০ || আপডেট: ২০১৮-০৮-১২ ০১:১৮:৪০

বীর কন্ঠ ডেস্ক:

সৌদি আরবের আকাশে শনিবার সন্ধ্যায় জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। এতে করে আগামী ২১ আগস্ট সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পালিত হবে পবিত্র ঈদুল আজহা। আজ শনিবার সৌদি সুপ্রিম কোর্ট রাজকীয় ফরমান জারির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে।

এদিকে, আগামী ২১ আগস্ট পালিত হবে পবিত্র হজ। হজের অংশ হিসেবে হাজিরা ১৮ আগস্ট সন্ধ্যার পরপর মক্কা থেকে মিনার উদ্দেশ্যে রওনা হবেন। ১৯ আগস্ট সারাদিন মিনাতে অবস্থান করে সেদিন রাতে আরাফাতের ময়দানের উদ্দেশ্যে যাত্রা করবেন হাজিরা।

২০ আগস্ট আরাফাতের ময়দানে অবস্থিত মসজিদে নামিরা থেকে হজের খুতবা দেয়া হবে। হজের খুতবা শেষে জোহর এবং আসরের নামাজ একত্রে আদায় করবেন হাজিরা। সেদিন সূর্যাস্তের পর আরাফা থেকে মুজদালিফায় যাবেন। সেখানে গিয়ে হাজিরা মাগরিব এবং এশা’র নামাজ আদায় করবেন। মুজদালিফায় খোলা আকাশের নিচে সারারাত অবস্থান করবেন এবং শয়তানের প্রতীকী স্তম্ভে কঙ্কর নিক্ষেপের জন্য তা সংগ্রহ করবেন।

ফজরের নামাজ শেষে বড় জামারায় (প্রতীকী বড় শয়তানকে) পাথর নিক্ষেপ করতে মিনায় যাবেন। পাথর নিক্ষেপ শেষে পশু কোরবানি দিবেন হাজিরা।

উল্লেখ্য, এবছর বাংলাদেশ থেকে ১ লক্ষ ২৭ হাজারসহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ১৮ লক্ষাধিক ধর্মপ্রাণ মুসলমান হজে অংশ নেয়ার কথা রয়েছে।

গত ২৭ দিনে ২শ’ ৯৬টি ফ্লাইটে এক লাখ ৩শ’ ৮৪ জন বাংলাদেশি হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ১শ’৪৫টি ফ্লাইটে ৫১ হাজার ৬শ’ ৯০ জন এবং সৌদি এয়ারলাইন্সের ১শ’৫১টি ফ্লাইটে ৪৮ হাজার ৬শ’ ৯৪ জন হজযাত্রী সৌদি আরবে যান।

এদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৭শ’ ৬৭ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৯৩ হাজার ৬শ’ ১৭ জন। বাংলাদেশ থেকে যাওয়া হাজিরা বর্তমানে পবিত্র মক্কা এবং মদিনায় অবস্থান করছেন।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *