চট্টগ্রাম, , বুধবার, ১ মে ২০২৪

admin

সাতকানিয়ার  মির্জাখীল দরবার শরিফের শততম পবিত্র ওরস সোমবার 

প্রকাশ: ২০১৮-০৮-২৫ ২১:১০:৫০ || আপডেট: ২০১৮-০৮-২৫ ২১:১০:৫০

 

বীর কন্ঠ ডেস্ক :

সাতকানিয়ার সোনাকানিয়া এলাকায় আস্তানা-ই-আলিয়া জাহাঁগীরিয়া মির্জাখীল দরবার শরিফের শততম পবিত্র ওরস সোমবার (২৭ আগস্ট) শুরু হবে।

গউসে জামান কুতুবে দেওয়ান সুলতানুল আরেফিন বুরহানুল আশেকিন মাহবুবে রাব্বুল মাশরিকাইন সৈয়্যদুল আউলিয়া হজরত মাওলানা সৈয়দ মোহাম্মদ আব্দুল হাই (ক:) মারূফ-ব শাহ জাহাঁগীর এর শততম পবিত্র ওরস উপলক্ষে এবার চার দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

মির্জাখীল দরবার শরিফের বর্তমান সাজ্জাদানশীন সৈয়দ মাওলানা মুহাম্মদ আরেফুল হাই (ক:) এর সার্বিক তত্ত্বাবধানে এবং জানশীন ড. সৈয়দ মাওলানা মুহাম্মদ মকসুদুর রহমান (ক:) এর পরিচালনায় এ ওরস অনুষ্ঠিত হবে।

সোমবার (২৭ আগাস্ট) চাদর শরিফের মধ্য দিয়ে ওরসের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হবে। এরপর ২৮ থেকে ৩০ আগস্ট বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে ওরস অনুষ্ঠিত হবে।

প্রায় দুই’শ বছর আগে সাতকানিয়ার মির্জাখীল গ্রামে হজরত মাওলানা মোখলেছুর রহমান জাহাঁগিরি (র:) এই মাজারের প্রতিষ্ঠা করেন। হজরত এ অঞ্চলে হানাফি মাজহাবের প্রবর্তক।

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের কেরানীহাট থেকে সিএনজি চালিত অটোরিকশা যোগে সাতকানিয়া ডলুব্রিজ পৌঁছে সেখান থেকে আবার অটোরিকশা যোগে মির্জাখীল দরবার শরিফে যাওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *