চট্টগ্রাম, , সোমবার, ২৮ নভেম্বর ২০২২

বাংলাদেশের জন্য মালয়েশিয়ার শ্রমবাজার বন্ধ হয়নি: নুরুল ইসলাম বিএসসি

প্রকাশ: ২০১৮-০৮-২৮ ১৬:১০:৫৯ || আপডেট: ২০১৮-০৮-২৮ ১৬:১০:৫৯

 

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, বাংলাদেশের জন্য মালয়েশিয়ার শ্রমবাজার বন্ধ হয়নি। তবে বিদ্যমান প্রক্রিয়া বন্ধ রয়েছে। আগামী সেপ্টেম্বর থেকে আগের নিয়মেই লোক পাঠানো যাবে।আজ মঙ্গলবার সকালে প্রবাসী কল্যাণ ভবনে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

তিনি বলেন, যে ১০ এজেন্সির সিন্ডিকেটের কথা বলা হচ্ছে, তা বাংলাদেশ সরকারের নয়, মালয়েশিয়া সরকারের সৃষ্ট। এ বিষয়ে তারা আনুষ্ঠানকিভাবে কোনো অভিযোগ জানায়নি। তবে যে ১০ এজেন্সি সিন্ডিকেটের বিরুদ্ধে মালয়েশিয়ান সরকার অভিযোগ করছে, তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

প্রবাসীকল্যাণমন্ত্রী বলেন, সিন্ডিকেটের বিষয়টি পত্রপত্রিকার মাধ্যমে আমরা জানতে পেরেছি। এ বিষয়ে সুনির্দিষ্ট অভিযোগ পাওয়া গেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সরকারের সহজ হবে। তবে মালয়েশিয়ার শ্রমবাজার বন্ধের যে খবর বেরিয়েছে তা সঠিক নয়।

সৌদি আরবের নারী শ্রমিকদের বিষয়ে মন্ত্রী বলেন, দেশটি থেকে কিছু নারী শ্রমিককে ফিরে আসতে হচ্ছে। ভাষাগত ও খাওয়ার সমস্যা নিয়ে তাদের বাংলাদেশে চলে আসতে হচ্ছে। কারণ অধিকাংশ শ্রমিক অশিক্ষিত এবং প্রয়োজনীয় প্রশিক্ষণ না থাকায় এ সমস্যা তৈরি হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *