চট্টগ্রাম, , সোমবার, ২৮ নভেম্বর ২০২২

রয়টার্সের দুই সাংবাদিককে ৭ বছর কারাদণ্ড দিলো মিয়ানমারমিয়ানমার

প্রকাশ: ২০১৮-০৯-০৩ ১৭:১৫:৫৯ || আপডেট: ২০১৮-০৯-০৩ ১৭:১৫:৫৯

 

আন্তর্জাতিক :

মিয়ানমারের রাখাইন অঞ্চলে সংখ্যালঘু রোহিঙ্গাদের নিপীড়ন ও গণহত্যার তথ্য সংগ্রহের সময় মিয়ানমার থেকে আটক করা রয়টার্সের দুই সাংবাদিককে সাত বছর করে জেল দিয়েছে দেশটির আদালত। সোমবার (৩ সেপ্টেম্বর) ইয়াঙ্গুনের জেলা জজ আদালত দেশটির রাষ্ট্রীয় গোপনীয়তা আইন লঙ্ঘনের দায়ে দোষী সাব্যস্ত করে ওয়া লোন ও কিয়াও সোয়ে নামের দুই সাংবাদিকের বিরুদ্ধে এ রায় দেওয়া হয়। খবর নিউ ইয়র্ক টাইমস, হিন্দুস্তান টাইমস।রায় ঘোষণার সময় বিচারক ইয়ে লউইন বলেন, ‘ওই দুই সাংবাদিক গোপনীয় নথি সংগ্রহ ও প্রাপ্তি উপনিবেশিক যুগের অফিসিয়াল সিক্রেটস আইন ভঙ্গ করেছিলেন। যার জন্য তাদের দোষী সাব্যস্ত করে এ দণ্ড দেওয়া হয়।

রায়ের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় রয়টার্সের প্রধান সম্পাদক স্টিফেন জে অ্যাডলার বলেন, ‘রয়টার্সের দুই সাংবাদিক ওয়া লোন এবং কিয়াও সোয়াসহ বিশ্বের সব সংবাদমাধ্যমের জন্য আজ এটি একটি দুঃখের দিন।’

 

নিউ ইয়র্ক টাইমস বলছে, গত বছরের ডিসেম্বরে সরকারি গোপন নথিপত্র বহনের সময় ওয়া লোন এবং কিয়াও সোয়ে’কে আটক করে দেশটির পুলিশ। সে সময় থেকে তারা দেশটির কারাগারে বন্দী রয়েছেন। তবে তখন থেকেই তারা তাদের উপর আনিত সব অভিযোগ অস্বীকার করে আসছেন।

উল্লেখ্য, ২০১৭ সালের ২৪ আগস্ট স্থানীয় সময় রাতে তথাকথিত আরাকান স্যালভেশন আর্মি (আরসা) মিয়ানমারের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর হামলার পরদিন থেকে বাংলাদেশে পালিয়ে আসতে শুরু করে দেশটির রোহিঙ্গারা। মূলত এরপর থেকেই রোহিঙ্গাদের ঢল আর থামেনি।গত বছরে রাখাইনে সেনা অভিযান শুরুর পর এ পর্যন্ত প্রায় সাড়ে সাত লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। মিয়ানমারে জাতিগত নিপীড়নের মুখে বাংলাদেশে এখন পর্যন্ত প্রায় ১১ লাখেরও বেশি রোহিঙ্গা অবস্থান করছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *