চট্টগ্রাম, , সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ইউএনও’র অনন্য উদ্যোগ : বিশুদ্ধ খাবার পানি পাচ্ছে ৭৭০ স্কুল শিক্ষার্থী              

প্রকাশ: ২০১৮-০৯-০৪ ২৩:১৮:১৯ || আপডেট: ২০১৮-০৯-০৪ ২৩:১৮:১৯

রাঙ্গুনিয়া  প্রতিনিধি:

অবশেষে বিশুদ্ধ খাবার পানির সংকট কাটছে রাঙ্গামাটির কাপ্তাইয়ের চন্দ্রঘোনা কর্ণফুলী পেপার মিল (কে পি এম) উচ্চ বিদ্যালয়ে। দীর্ঘ দুই বছর ধরে এ স্কুলের শিক্ষার্থীরা বাড়ি থেকে পানি এনে খাবার পানির চাহিদা মেটাতো। এখন তাঁদের আর খাবার পানির সংকট নেই। আজ মঙ্গলবার (৪ সেপ্টেম্বর) সকাল ৯ টার দিকে কাপ্তাই উপজেলা প্রশাসনের উদ্যোগে বসানো গভীর নলকূপের পানি শিক্ষার্থীদের পান করিয়ে নলকূপটি উন্মুক্ত করে দেন ইউএনও।

কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমীন প্রথম আলোকে বলেন, “ ১৯৫৩ সালে প্রতিষ্ঠিত কর্ণফুলী পেপার মিল (কে পি এম) উচ্চ বিদ্যালয়ে ছাত্রছাত্রী রয়েছে ৭৭০ জন। শিক্ষক আছেন ২৯ জন আর কর্মচারী রয়েছেন ৬ জন।  গত দুই বছর ধরে বিদ্যালয়ে খাবার পানির কোন ব্যবস্থা ছিল না। সবাইকে তাঁেদর বাড়ি থেকে পানি নিয়ে আসতে হতো। এক মাস আগে স্থানীয় চন্দ্রঘোনা ইউনিয়নের চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম চৌধুরী আমাকে বিষয়টি অবহিত করলে ঐদিনই ডিপ টিউবওয়েল স্থাপনের উদ্যোগ নিই।”

বিদ্যালয়ের নবম শ্রেনির শিক্ষার্থী কানিজ ফাতিমা বলেন, “ স্কুলের খাবার পানির ব্যবস্থা না থাকায় বাড়ি থেকে পানি নিয়ে আসতে হতো। পড়াশোনার পাশাপাশি এটি একটি বাড়তি ঝামেলা। তাছাড়া সকাল ৮ টার দিকে স্কুলের আসার সময় পানি নিয়ে আসলে পানিগুলো গরম হয়ে যায়। পানিগুলো তখন খেতে ভাল লাগেনা। ডিপ টিউবওয়েল বসানোতে এখন বিশুদ্ধ ঠান্ডা পানি নিমিষেই পাওয়া যাবে।”

স্কুলের শিক্ষকরা বলেন, পাহাড়ী উঁচু ভূমিতে বিদ্যালয়টির অবস্থান হওয়ায় খাবার পানির অভাব মেটাতে কর্নফুলি পেপার মিলের নিজস্ব ওয়াটার প্ল্যান্ট (পানি শোধনাগার) থেকে পানি সরবরাহ করা হতো। অন্য কাজে ব্যবহারের পানি সরাসরি কর্ণফুলি নদী থেকে পাইপের মাধ্যমে স্কুলে আনা হতো। দুই বছর ধরে ওয়াটার প্ল্যান্ট বন্ধ থাকায় খাবার পানির সংকট দেখা দেয় স্কুলে। ”

স্থানীয় চন্দ্রঘোনা ইউপি চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম চৌধুরী বলেন, “ দীর্ঘদিন ধরে স্কুল কর্তৃপক্ষ পানি সংকটের বিষয়টি আমাকে জানিয়ে আসছে। বিষয়টি ইউএনও মহোদয়কে জানালে ১ লাখ ৮০ হাজার টাকা ব্যয়ে ৪২০ ফুট গভীর নলকূপটি স্থাপন করতে ২২ দিন সময় লেগেছে। ”

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *