চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২ মে ২০২৪

ফারুক খান তুহিন

বান্দরবানে রাজার সার্টিফিকেট প্রথা বাতিল না হলে কঠোর আন্দোলনের ঘোষণা

প্রকাশ: ২০১৮-০৯-০৯ ১৩:০৯:৪৭ || আপডেট: ২০১৮-০৯-০৯ ১৬:১২:৫৮

ডেস্ক রিপোর্ট, বীরকন্ঠ : 

বান্দরবানে রাজার সনদ তথা সার্কেল চিফের  সনদ বাতিলের দাবি জানিয়েছেন বাঙালি সংগঠনের নেতারা। প্রশাসনিকভাবে রাজার সনদ প্রথা বাতিলের সিদ্ধান্ত নেয়া না হলে কঠোর আন্দোলনের কর্মসূচি ঘোষণার কথাও জানিয়েছেন তারা।

৮ সেপ্টেম্বর বান্দরবান প্রেসক্লাব মিলনায়তনে সার্কেল চিফের সনদের যৌক্তিকতা ও আদিবাসী বিতর্ক শীর্ষক এক সভায় বক্তরা বলেন, পার্বত্য চট্টগ্রামে বাঙালিরাই একমাত্র আদিবাসী। অথচ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা পাহাড়িরা নিজেদের আদিবাসী দাবি করে পার্বত্য চট্টগ্রামে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের অপচেষ্টা চালাচ্ছে। আন্তর্জাতিক বিভিন্ন গোষ্ঠীর সাথে হাত মিলিয়ে বাঙালিদের পার্বত্য চট্টগ্রাম থেকে বিতাড়নেরও চেষ্টা করছে কুচক্রী মহল। খবর- পরিবর্তন ডটকম ।

বক্তারা আরো বলেন, রহস্যজনক কারণে বান্দরবানের বাঙালিদের স্থায়ী বাসিন্দার বোমাং রাজার সনদ দেয়া বন্ধ করে দেয়া হয়েছে। এখানকার মানুষ মনে করে স্থায়ী বাসিন্দার পরিচয়ের ক্ষেত্রে রাজার সনদের কোনো প্রয়োজনীয়তা নেই। প্রশাসনের যে সনদ দেয়া হয় সেটিই একমাত্র পরিচয়ের সনদ। বান্দরবানে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের জন্য বোমাং রাজা বাঙালিদের স্থায়ী বাসিন্দার সনদ দেয়া বন্ধ করে দিয়েছে বলে বক্তারা সভায় জানিয়েছেন।

এদিকে, সভা শেষে নেতারা অবিলম্বে বোমাং রাজার সনদ বাতিলের দাবি জানিয়ে বলেন জেলা প্রশাসকের সাথে সাক্ষাত করে রাজার সনদ বাতিলের দাবি জানানো হবে। শিগগির এ বিষয়ে সিদ্ধান্ত দেয়া না হলে পার্বত্য চট্টগ্রামে আন্দোলনের কঠোর কর্মসূচি দেয়া হবে বলে নেতারা হুঁশিয়ারি উচ্চারণ করেন।

সূত্র: পরিবর্তন ডটকম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *