চট্টগ্রাম, , শনিবার, ৪ মে ২০২৪

আবদুল হাকিম রানা পটিয়া প্রতিনিধি

পটিয়ায় মহাসড়কে ৩ চাকার গাড়ী বন্ধ,  জন ভোগান্তি বাড়ছে, চাকুরীজীবী, শিক্ষার্থীসহ সাধারণ মানুষ অসহায়

প্রকাশ: ২০১৮-০৯-২৪ ২১:১১:১২ || আপডেট: ২০১৮-০৯-২৪ ২১:১১:১২

আবদুল হাকিম রানা, বীর কন্ঠ :

পটিয়া পৌর সদর সহ চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে ৩ চাকার যানবাহন বন্ধ ঘোষণা করায় এখন যাত্রী সাধারণ অবর্ননীয় দুর্ভোগের মুখে পড়েছে। এতে সরকারি, বেসরকারী চাকুরীজীবী ও স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থী এবং সাধারণ মানুষ অসহায় হয়ে নির্দিষ্ট সময়ে গন্তব্যে পৌঁঁছাতে পারছে না। তারা অবিলম্ভে চলমান এ পরিবহন দুর্ভোগ লাঘবে চট্টগ্রাম-দোহাজারী শাখা লাইনে বন্ধকৃত সকল ট্রেন সার্ভিস চালু ও বিকল্প উদ্যোগ নিয়ে অতিরিক্ত যানবাহনের ব্যবস্থা নেওয়ার জন্য প্রশাসন এবং পটিয়ার সাংসদ আলহাজ্ব সামশুল হক চৌধুরীর সুদৃষ্টি কামনা করেছেন।

জানা যায়, বিগত ১ সপ্তাহ যাবৎ মন্ত্রণালয়ের নির্দেশে পটিয়া পৌর সদর সহ চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে তিন চাকার যানবাহন চলাচল বন্ধ করে দেয় ট্রাফিক বিভাগ সহ পুলিশ প্রশাসন। এতে প্রতিদিন সকালে চাকুরীজীবী ও স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থী ও সাধারণ মানুষ যথাসময়ে গন্তব্যে পৌঁছাতে হিমশিম খাচ্ছে। তাদের বক্তব্য হচ্ছে এ সড়কে বিভিন্ন ভাবে প্রায় ৩/৪ হাজার ৩ চাকার যানবাহন চলাচল করে। হঠাৎ করে এ যানবাহন বন্ধ হয়ে যাওয়ায় যাত্রীরা শুধুমাত্র বাসে চড়েই গন্তব্যে পৌঁছাতে পারছে না। কারণ যে পরিমাণ যানবাহন এখন মহাসড়কে উঠতে পারছে না, সে পরিমাণ যানবাহন এ সড়ক গুলোতে না বাড়ানোর ফলে প্রতিনিয়ত যাত্রী হয়রানি বাড়ছে। এছাড়াও তারা চট্টগ্রাম-দোহাজারী শাখা লাইনে পূর্বের বন্ধকৃত ৪ জোড়া ট্রেন পুনরায় চালু করার মাধ্যমে বিকল্প ব্যবস্থায় যাত্রী হয়রানি রোধে পদক্ষেপ নেওয়ার জন্য পটিয়ার সাংসদ আলহাজ্ব সামশুল হক চৌধুরী সহ প্রশাসনের নিকট জোর দাবি জানান।

গতকাল বাস যাত্রী বীর মুক্তিযোদ্ধা আমিনুল হক বলেন, পটিয়ার মানুষ এমনিতেই বাস মালিক শ্রমিকদের বাসের কৃত্রিম সংকটে হয়রানির শিকার দীর্ঘদিন যাবৎ। সেখানে হঠাৎ করে এ মহাসড়কে ৩ চাকার যানবাহন বন্ধ করে দেওয়ায় মরার উপর খড়ার গাঁ এর অবস্থা হয়েছে। আমরা এ সমস্যা নিরসনে অবিলম্বে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবি জানাচ্ছি। হয়রানির শিকার গোলাম কিবরিয়া বলেন, চট্টগ্রাম-দোহাজারী রেল লাইনে ইতিপূর্বে ৪/৫ জোড়া ট্রেন চলাচল করত। বর্তমানে এগুলো বন্ধ করে শুধুমাত্র এক জোড়া ট্রেন চালু রাখা হয়েছে। ফলে খরনা, খানমোহনা, ধলঘাট সহ বিভিন্ন এলাকার যাত্রীদের যাতায়াতে চরম ভোগান্তির পড়তে হয়। টি.আই চট্টগ্রাম দক্ষিণ মো. আরিফুল ইসলাম জানান, সরকারের উচ্চ পর্যায়ের সিদ্ধান্তের কারণে দূর্ঘটনা এড়াতে মহাসড়কে ৩ চাকার গাড়ী বন্ধ রাখা হয়েছে। এছাড়াও সড়কের যে কোন নৈরাজ্য ও অতিরিক্ত ভাড়া আদায়ের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। আমরা দূর্ঘটনামুক্ত নিরাপদ সড়কের জন্য কাজ করে যাচ্ছি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *