চট্টগ্রাম, , মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০

ফেইসবুকে মোবাইল নম্বর ও এনআইডি যাচাই চান তথ্যপ্রযুক্তি মন্ত্রী

প্রকাশ: ২০১৮-০৯-২৬ ১২:০২:২২ || আপডেট: ২০১৮-০৯-২৬ ১২:০২:২২

 

বীর কণ্ঠ ডেস্ক:

সামাজিক যোগাযোগ মাধ্যমে অপরাধ নিয়ন্ত্রণে ফেইসবুক আইডিতে মোবাইল নম্বার সংযোজন এবং জাতীয় পরিচয়পত্র নম্বর দিয়ে ভেরিফাই করার ওপর গুরুত্বারোপ করেছেন ডাক ও টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ডিজিটাল অপরাধ প্রতিরোধ, দমন, নিয়ন্ত্রণ, মনিটরিং এবং আইনগত ব্যবস্থাগ্রহণ বিষয়ক মঙ্গলবার এক কর্মশালায় ফেইসবুক কর্তৃপক্ষে কাছে এসব প্রস্তাব দেন তিনি। কর্মশালায় সেখানে ফেসবুকের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। পরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এসব তথ্যের সত্যতা নিশ্চিত করেন।

মোস্তাফা জব্বার বলেন, ফেইসবুক ব্যবহারকারীদের প্রকৃত পরিচয় শনাক্ত করতে পারলে সমস্যার সমাধান সম্ভব। অপরাধীরা অপরাধ নিজের আসল পরিচয় গোপন রেখে করে থাকে।

এ ছাড়া গুজব ও অপরাধ প্রবণ কন্টেইন শনাক্ত করে তাৎক্ষণিক প্রত্যাহারে ফেসবুক ভূমিকা নিতে পারে বলেও ফেসবুক কর্তৃপক্ষের দৃষ্টি আবর্ষণ করেছেন তিনি।
তিনি আরও বলেন, অতীতের যেকোনো সময়ের তুলনায় বর্তমানে ফেসবুকের সাথে বাংলাদেশের চমৎকার সম্পর্ক গড়ে উঠেছে। ফেসবুকে অনেক বেশি বাংলা ভাষা ব্যবহৃত হয়। বাংলা কন্টেইনে কিছু সমস্যা পরিলক্ষিত হচ্ছে। এ বিষয়ক বিদ্যমান সমস্যা সমাধানে ফেসবুক কর্তৃপক্ষ কার্যকর উদ্যোগ গ্রহণ করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *