চট্টগ্রাম, , বুধবার, ১৫ মে ২০২৪

খলিল চৌধুরী সৌদি আরব প্রতিনিধি

ফের সৌদি আরব থেকে দেশে ফিরলেন ৪২ গৃহকর্মী

প্রকাশ: ২০১৮-০৯-৩০ ১০:২৮:৪০ || আপডেট: ২০১৮-০৯-৩০ ১০:২৮:৪০

 

খলিল চৌধুরী, সৌদি আরব

অমানবিক নির্যাতন শিকার ও জেল খেটে ক্ষোভ-হতাশ নিয়ে ফের সৌদি আরব থেকে দেশে ফিরলেন আরো ৪২ জন নারী গৃহকর্মী। ব্র্যাক ও বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে ওই গৃহকর্মীদের এয়ার এরাবিয়ার একটি ফ্লাইটে দেশে ফিরে। ঘরে ফেরা এসব নারী সৌদিতে গৃহকর্তার শারীরিক নির্যাতনের শিকার। সেই সঙ্গে অনেকে বিনা কারণে ৩-৯ মাস মাস পর্যন্ত জেল খেটে দেশে ফিরেছেন।

ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের তথ্য অনুযায়ী, ২০১৮ সালেই প্রতি মাসে গড়ে ২০০ করে নারী শ্রমিক দেশে ফিরেছেন। একই সংগে সৌদি আরবের রিয়াদ ও জেদ্দায় সেফ হোমগুলোয় গড়ে ২০০ জন করে নারী শ্রমিক আশ্রয় নিয়েছেন। আর গত দু-তিন বছরে অন্তত পাঁচ হাজার নারী সৌদি আরব থেকে দেশে ফিরে এসেছেন। এই নারীদের একটি বড় অংশ নানান ধরনের নির্যাতনের শিকার।

জানা গেছে, বাংলাদেশি নারী শ্রমিকদের বিদেশ যাত্রা শুরু হয় ১৯৯১ সালে। জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) পরিসংখ্যান অনুযায়ী, চলতি বছরের মার্চ পর্যন্ত বিভিন্ন দেশে পাড়ি দিয়েছেন মোট ৭ লাখ ২৪ হাজার ৬৩৬ জন নারী শ্রমিক। এর মধ্যে ৩১ দশমিক ২৩ শতাংশ গেছেন সৌদি আরবে। বাকিদের মধ্যে ১৭ দশমিক ৪৫ শতাংশ সংযুক্ত আরব আমিরাতে, ১৮ দশমিক ২৩ জর্ডানে, ১৪ দশমিক ৪৪ শতাংশ লেবানন। ৯ দশমিক ২৮ শতাংশ ওমানে যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *