চট্টগ্রাম, , সোমবার, ৬ মে ২০২৪

কাইছার হামিদ

‘শাহবাগ অবরোধ’ তুলে নেয়ার আহ্বান জানালেন ছাত্রলীগ

প্রকাশ: ২০১৮-১০-০৩ ২৩:৫৯:১৯ || আপডেট: ২০১৮-১০-০৩ ২৩:৫৯:১৯

 

বিশেষ প্রতিনিধি:

কোটা পুনর্বহালের দাবিতে আন্দোলনকারী মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সদস্যদের শাহবাগ থেকে অবরোধ তুলে নেয়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ।

বুধবার রাত পৌনে ১১টায় ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী শাহবাগে উপস্থিত হয়ে আন্দোলনকারীদের দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করে তাদের শাহবাগ থেকে সরে গিয়ে সোহরাওয়ার্দী উদ্যানে আন্দোলন চালিয়ে যাওয়ার আহ্বান জানান। শাহবাগে অবরোধের কারণে জন ও যান চলালচলে সমস্যা হচ্ছে বলে উল্লেখ করেন তিনি।

তবে ছাত্রলীগের সাধারণ সম্পাদকের আহ্বানে তাৎক্ষণিকভাবে স্থান ত্যাগ করেননি মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড সদস্যরা। তারা অদূরে দাঁড়িয়ে কোটা পুনর্বহাল করতে হবে বলে স্লোগান দিচ্ছিলেন।

সংগঠনটির সভাপতি মেহেদি হাসান বলেন, দাবি পরিষ্কার। ১৯৭২ সালের জাতির পিতা যে কোটার ঘোষণা দিয়েছিলেন তার যথাযথ বাস্তবায়ন ৭২ এর সংবিধানের আলোকে করতে হবে। এক কেন্দ্রিক রাষ্ট্রব্যবস্থায় সকল অঞ্চলের মানুষ যেন সমানভাবে দেশে চাকরির সুযোগ পায় সে লক্ষ্যে কোটা প্রবর্তিত হয়। সে কোটার আলোকেই চাকরি দিতে হবে।

কোটা পুনর্বহাল না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে জানান তিনি। এ সময় ছাত্রলীগের সাধারণ সম্পাদককে কিছুটা বিরক্ত হয়ে দলবল নিয়ে সামনে এগিয়ে যেতে দেখা যায়।
এ রিপোর্ট লেখা পর্যন্ত শাহবাগে অবস্থান করা না করা নিয়ে উত্তেজনা বিরাজ করছিল।

উল্লেখ্য, আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত সর্বসম্মতিক্রমে গৃহীত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *