চট্টগ্রাম, , শুক্রবার, ১৭ মে ২০২৪

কাইছার হামিদ

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় নিয়ে বিএনপি’র ‘সন্দেহ’

প্রকাশ: ২০১৮-১০-১০ ০০:২২:১০ || আপডেট: ২০১৮-১০-১০ ০০:২২:১০

 

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার রায় সরকারের ইচ্ছার বাইরে হবে কিনা- সে বিষয়ে জনগণের মনে সন্দেহ রয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবীর রিজভী আহমেদ।

মঙ্গলবার সন্ধ্যায় রায় নিয়ে নিজের প্রত্যাশার কথা এভাবেই তিনি ব্যক্ত করেন। বুধবার সকালে বহুল আলোচিত এ মামলার রায় ঘোষণা হবে।

রিজভী বলেন, ‘২১ আগস্ট বোমা হামলা মামলার রায়ও সরকারের ইচ্ছার বাইরে হতে পারবে কিনা- তা নিয়েও জনগণের মধ্যে সন্দেহ রয়েছে। নিম্ন আদালতের বিচারকদের ওপর প্রতিনিয়ত চাপের কারণে মানুষ এখন ন্যায্য বিচার থেকে বঞ্চিত হচ্ছে।’

তিনি বলেন, ‘ওই বোমা হামলা মামলার রায় নিয়ে প্রহসন মঞ্চের পর্দা ওঠার পর কী দৃশ্যমান হবে তা নিয়ে চারিদিকে সংশয় দেখা দিয়েছে। সরকারের নির্দেশিত ফরমায়েশি রায় বাস্তবায়নের জন্য নানা কিছু করা হচ্ছে। যেমন- প্রধান বিচারপতিকে বন্দুকের জোরে সরিয়ে দেয়া হয়েছে।

গতকাল আমরা দেখলাম, ১৩ বছরের সাজাপ্রাপ্ত এক মন্ত্রীকে হাইকোর্ট খালাস দিয়েছে। এই খালাস কার নির্দেশে হয়েছে সেটির জন্য বেশি লেখাপড়ার প্রয়োজন পড়ে না। জনগণও তা বুঝে নিয়েছে।’

২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলার ঘটনা ঘটে। হামলায় আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা গুরুতর আহত হন। মহিলা আওয়ামী লীগ সভানেত্রী আইভি রহমানসহ নিহত হন ২৪ জন। আহত হন কয়েকশ নেতাকর্মী।
ওই ঘটনায় দায়ের করা মামলার অধিকতর তদন্ত শেষে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, হুজি নেতা মুফতি হান্নান, সাবেক মন্ত্রী আবদুস সালাম পিন্টু ও লুৎফুরুজ্জামান বাবরসহ ৫২ জনকে আসামি করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *