চট্টগ্রাম, , শুক্রবার, ৩ মে ২০২৪

জাহেদুল হক আনোয়ারা প্রতিনিধি

ডিএপি সারকারখানায় শ্রমিক নিয়োগ স্থানীয় কোটা চেয়ে দুই ইউপি চেয়ারম্যানের চিঠি

প্রকাশ: ২০১৯-০১-১১ ০০:৪৫:৪৫ || আপডেট: ২০১৯-০১-১১ ০০:৪৫:৪৫

আনোয়ারা প্রতিনিধি : আনোয়ারায় ডাই অ্যামোনিয়া ফসফেট (ডিএপি) সারকারখানায় বিভিন্ন স্তরে শ্রমিক নিয়োগ দেওয়া হচ্ছে। তবে নিয়োগ প্রক্রিয়ায় স্থানীয়দের কোটা বরাদ্দ না থাকায় ক্ষোভে ফুঁসে উঠেছে এলাকাবাসী। এই নিয়ে কঠোর আন্দোলনে যাওয়ারও প্রস্তুতি নিচ্ছে স্থানীয়রা। কারখানার ব্যবস্থাপনা পরিচালকের কাছে প্রেরিত বৈরাগ ইউনিয়ন পরিষদের এক চিঠি থেকে এমন তথ্য জানা গেছে।
বৈরাগ ইউপি চেয়ারম্যান মোহাম্মদ সোলায়মান স্বাক্ষরিত ওই চিঠিতে উল্লেখ করা হয়,কারখানার বিভিন্ন স্তরে শ্রমিক নিয়োগে স্থানীয় কোটা নির্ধারণ করা হয়নি। যে কারণে স্থানীয় লোকজন জনপ্রতিনিধি হিসেবে আমাকে দোষারপ করছেন।

যেহেতু স্থানীয় কোটা না রেখেই কারখানায় শ্রমিক নিয়োগ অব্যাহত রেখেছেন,সেহেতু স্থানীয় লোকজনকে কোটা ভিত্তিক শ্রমিক নিয়োগ করা সম্ভব কি না? অন্যথায় স্থানীয়রা আন্দোলন করলে আমার পক্ষে সামাল দেওয়া সম্ভব নাও হতে পারে। তাছাড়া এর দায় ভার আমি নিতে পারব না বিধায় বিষয়টি বিবেচনার অনুরোধ রইল। একই বক্তব্য বারশত ইউনিয়ন পরিষদের চিঠিতেও উল্লেখ করা হয়।
জানতে চাইলে বারশত ইউনিয়নের চেয়ারম্যান এম এ কাইয়ুম শাহ্ বলেন,স্থানীয়দের জমি-জমায় ডিএপি সারকারখানা গড়ে উঠেছে। অথচ এ কারখানার নিয়োগ প্রক্রিয়ায় স্থানীয় কোটা রাখা হয়নি। বারবার বিসিআইসির অজুহাত দেখিয়ে বহিরাগতরা নিয়োগ পাচ্ছে। অনতিবিলম্বে কারখানায় স্থানীয়দের অগ্রাধিকার ভিত্তিতে নিয়োগ দেওয়ার জোর দাবি জানান।

কারখানা সূত্র জানায়,আগামী ১২ জানুয়ারি কারখানায় বিসিআইসির প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষানবীস শ্রমিকদের সাক্ষাৎকার নেওয়া হবে। এভাবে বিসিআইসির সকল শিল্প কারখানায় শিক্ষানবীস শ্রমিকদের সাক্ষাৎকার নেওয়া হচ্ছে। তবে তাদের নিয়োগের ক্ষমতা একমাত্র বিসিআইসির বলে জানা গেছে। এ ব্যাপারে ডিএপি সারকারখানার ব্যবস্থাপনা পরিচালক মনিরুল ইসলাম চিঠি পাওয়ার কথা স্বীকার করলেও কোন মন্তব্য করতে রাজি হননি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *