চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২ মে ২০২৪

জাহেদুল হক আনোয়ারা প্রতিনিধি

আনোয়ারায় নির্বিচারে সড়কের গাছ কাটছে সওজ

প্রকাশ: ২০১৯-০২-২৩ ২০:১১:০১ || আপডেট: ২০১৯-০২-২৩ ২০:১১:০১

আনোয়ারা প্রতিনিধি : আনোয়ারায় পিএবি সড়কের দুপাশে পাঁচ কিলোমিটার এলাকায় গাছের ডালপালা কাটছে সড়ক ও জনপথ বিভাগ (সওজ)। এতে পরিবেশের ওপর যেমন বিরূপ প্রভাব পড়বে,তেমনি সৌন্দর্য্য নষ্ট হবে সড়কের।
তবে সওজ বিভাগ বলছে,বর্ষাকালে গাছগুলো থেকে পানি পড়ে সড়কের ক্ষতি হয়। এ জন্য প্রতিবছর গাছের ডালপালা ছাটার নিয়ম আছে। কিন্তু যেভাবে গাছ কাটার অভিযোগ আসছে,সেভাবে গাছ কাটার কাউকে অনুমোদন দেওয়া হয়নি। এতে পরিবেশের ভারসাম্য রক্ষা করা কঠিন হবে। সওজ বিভাগের নাম ভাঙ্গিয়ে কোন দুর্বৃত্ত গাছ কাটছে কি না তা খতিয়ে দেখা হচ্ছে।
সরেজমিন দেখা গেছে,পিএবি সড়কের শোলকাটা রাস্তার মাথা থেকে তৈলারদ্বীপ সরকারহাট পর্যন্ত এলাকায় গাছ কাটা হচ্ছে। চালকদের সতর্ক করতে লাগানো হয়েছে সাইনবোর্ড। সেখানে করাত দিয়ে গাছ কেটে ভ্যানে তুলছেন শ্রমিকরা। অনেক গাছ গোড়া থেকে কেটে নেওয়া হচ্ছে। শ্রমিকরা বলছেন,হারুন নামের এক ব্যবসায়ী গাছগুলো কিনে নিয়েছেন।
এদিকে ছায়াদানকারী সড়কের বড় বড় গাছগুলো কেটে নেয়ায় তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন এলাকাবাসী। তারা বলছেন,সওজ বিভাগের খামখেয়ালিপনা সিদ্ধান্তে সড়কের গাছগুলো কেটে ফেলা হচ্ছে। গাছগুলো কাটায় এক একটা কুড়ালের কোপ যেন নিজেদের গায়ে পড়ছে।
দোহাজারী সওজের উপবিভাগীয় প্রকৌশলী শাখাওয়াত হোসেন বলেন,বছরে একবার সড়কের ডালপালা কাটতে ইজারা দেওয়া হয়। অতিরিক্ত গাছ কাটা হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *