চট্টগ্রাম, , শুক্রবার, ১৭ মে ২০২৪

আলাউদ্দিন ডেস্ক কন্ট্রিবিউটর

আগামীতে বই মেলা আরো বৃহত্তর পরিসরে হবে: মেয়র  

প্রকাশ: ২০১৯-০২-২৮ ২০:৪৭:৪৯ || আপডেট: ২০১৯-০২-২৮ ২০:৪৭:৪৯

বীর কন্ঠে ডেস্ক :

প্রথমবারের মত চট্টগ্রামে অনুষ্ঠিত সম্মিলিত বই মেলার আজ পর্দা নামতে যাচ্ছে। এ উপলক্ষে আজ বিকালে বই মেলা মঞ্চে সমাপনী অনুষ্ঠিত হয়েছে। সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা  উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

অনুষ্ঠানে তিনি বলেন, দেশ এখন উন্নয়নের মহাসড়কে। চট্টগ্রামও উন্নয়নের ছোঁয়া থেকে বঞ্চিত নয়। কাঠামোগত উন্নয়নের পাশাপাশি আমাদের মনোজগতের উন্নয়ন সাধন করতে হবে। আমাদের মনোজগত কে সমৃদ্ধ করতে পারে একমাত্র বই। তাই মনোজগতকে সমৃদ্ধ করতে বইয়ের বিকল্প নেই।

অভিবাবকদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, পাঠ্যপুস্তকের বাহিরে ছেলেমেয়েদের শিক্ষামূলক বই তুলে দিবেন। বহির্জগতের জ্ঞান ভান্ডার হতে জ্ঞান আহোরণের জন্য বইয়ের বিকল্প নেই। ভোগবাদী প্রযুক্তির গ্যাঁড়াকলে পড়ে ছেলেমেয়েরা যাতে নিজেদের মেধা, জ্ঞান প্রজ্ঞা থেকে বঞ্চিত না হয় সেদিকে খেয়াল রাখতে হবে ।

মন্ত্রী আরও বলেন, আমাদের মাননীয় প্রধানমন্ত্রী অনেক বউ পড়েন। হাজারো ব্যস্ততার মাঝেও এভাবে পড়াশুনা করা সত্যি অবিশ্বাস্য। প্রধানমন্ত্রী সব বিষয়ে জ্ঞান রাখেন। তার মত জ্ঞানী রাজনীতিবিদ বাংলাদেশে বিরল।

রাজনীতি একটি নীতি নির্ধারক চিন্তা ভাবনা। তাই রাজনীতিবিদদের অনেক বেশি জানতে হয়। তাদেরও অনেক বেশি বই পড়তে হয়।

সভাপতির বক্তব্যে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, বই মেলা সফল ও স্বার্থক হয়েছে। বই মেলা এতো বেশি সাড়াজাগানো হবে কল্পনাতেও ছিল না। আগামিতে বই মেলা আরও বড় পরিসরে করার পরিকল্পনা রয়েছে।

আবু সৈয়দ সরদার এর সঞ্চালনায় সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন মেলা পরিষদের আহবায়ক কাউন্সিলর নাজমুল হক ভিউক, মেলা পরিষদ  সদস্য সচিব শিক্ষাকর্মকর্তা সুমন বড়ুয়া, প্রফেসর হাসিনা জাকারিয়া, শাহ আলম নিপু প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *