চট্টগ্রাম, , শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

নূর হোসেন মামুন , কাপ্তাই প্রতিনিধি :

পার্বত্য অঞ্চলের উন্নয়নে বাংলাদেশ সরকারের পাশাপাশি আগামীতে আরও বেশি কাজ করবে যুক্তরাষ্ট্র

প্রকাশ: ২০১৯-০৩-০৬ ২০:৫১:৩৫ || আপডেট: ২০১৯-০৩-০৬ ২০:৫১:৩৫

মো. নূর হোসেন মামুন, কাপ্তাই প্রতিনিধি- : মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর. মিলার বলেছেন, কাপ্তাইয়ের দূর্গম অঞ্চলে দশকের পর দশক ধরে ইউএসএআইডি ও যুক্তরাজ্য সরকারের যে উন্নয়ন কর্মকান্ড পরিচালিত হয়ে আসছে আমি মূলত তা পরির্দশন করতেই এই সফরে এসেছি। আমি এই দুই দিনে ভ্রমণে স্থানীয় জলবায়ু পরিবর্তন ও বনায়ন ধ্বংস এবং এই সামাজিক বনায়ন কিভাবে পুনরায় গড়ে উঠছে তা পর্যবেক্ষণ করার চেষ্টা করছি।

এসব বিষয়ে আমরা পর্যালোচনা, বিবেচনা করবো। তিনি আরও বলেন, আমি জানি পৃথীবির মধ্যে বাংলাদেশ হচ্ছে একটি আসাধরণ প্রাকৃতিক সুন্দর্যের লীলাভুমি একটি দেশ। বাংলাদেশের উন্নয়নে আগামীতেও এই সরকারের পাশে থাকবে মার্কিন যুক্তরাজ্য। চিটাগং হিলট্রাক্টস ওয়াটারশেড কো ম্যানেজমেন্ট ক্যাকটিভিটি এসআইডি-সিএইটি এসিস্টেট ন্যাচারাল রিজেনারেশন ২০১৭-২০১৮ প্রকল্পের আওতায় রাঙামাটির কাপ্তাইয়ের ব্যাঙছড়ি এলাকায় বনবিভাগের ৪০একর জায়গার সংরক্ষিত স্থানে বিভিন্ন প্রজাতির ৩২হাজার চারা রোপন প্রকল্পস্থান পরির্দশন শেষে তিনি এসব কথা বলেন। ‘মার্কিন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা’ (ইউএসএআইডি) এর মিশন পরিচালন ডিরেক্ট ব্রাউন বলেছেন, রাঙামাটি বান্দরবান ও খাগড়াছড়ি এই তিন পার্বত্য জেলায় সাধারণত পাহাড় ধ্বস সহ প্রকৃতিক দূর্যোগের কবলে পড়ে স্থানীয়দের বেশি ক্ষয়ক্ষতি হয়ে থাকে।

তাই আমরা চেষ্টা করছি এখানকার প্রাকৃতিক দূর্যোগ নিরোসন সহ সকল প্রকার উপকারেই বাংলাদেশ সরকারের পাশাপাশি স্থানীয়দের পাশে দাড়াতে। আমরা আগামীতে আরও বেশি কাজ করতে চাই। পাশে দাড়াতে চাই স্থানীয়দের। এছাড়াও উপস্থিত ছিলেন, কাপ্তাই উপজেলা চেয়ারম্যান দিলদার হোসেন, কাপ্তাই ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান প্রকৌশলী আব্দুল লতিফ সহ আরও অনেকে। এর আগে তিনি কাপ্তাই পৌঁছালে কাপ্তাই উপজেলা পরিষদের পক্ষ হতে তাকে ফুলেল শুভেচ্ছা জানান কাপ্তাই উপজেলা চেয়ারম্যান দিলদার হোসেন। এরপর তিনি কাপ্তাইয়ের বিভিন্ন প্রকল্প পরির্দশন ও স্থানীয়দের সাথে বিভিন্ন বিষয়ে কথা বলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *