চট্টগ্রাম, , শুক্রবার, ৩ মে ২০২৪

আবদুল হাকিম রানা পটিয়া প্রতিনিধি

পটিয়ায় সনাক-টিআইবি’র ভূমি অফিসে মতবিনিময় : ভূমি অফিসের সেবায় হয়রানী বন্ধে পদক্ষেপ গ্রহণের প্রতিশ্রুতি

প্রকাশ: ২০১৯-০৩-০৭ ২৩:০৭:৩৭ || আপডেট: ২০১৯-০৩-০৭ ২৩:০৭:৩৭

আবদুল হাকিম রানা, বীর কন্ঠ : পটিয়া উপজেলার ভূমি অফিসের সেবা নিতে গিয়ে সেবা গ্রহীতারা যাতে কোন ধরণের হয়রানীর শিকার না হয় সেদিকে নজর দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন সহকারি কমিশনার (ভূমি) মো: সাব্বির রাহমান সানি। তিন ৭ মার্চ বিকেলে দুর্নীতিবিরোধী সংগঠন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) পটিয়ার উদ্যোগে আয়োজিত এক মতবিনিময় সভায় উপরোক্ত প্রতিশ্রুতি প্রদান করেন। পটিয়া ভূমি অফিসের সেবার মান বাড়ানো, জনগণের হয়রানী রোধ, দালালমুক্ত মুক্ত ভূমি অফিস প্রতিষ্ঠা করা তথা দুর্নীতিমুক্ত ভূমি অফিস প্রতিষ্ঠার মাধ্যমে সুশাসন নিশ্চিত করার উদ্দেশ্যে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।

সহকারি কমিশনার (ভূমি) মো: সাব্বির রাহমান সানি’র সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সনাক-টিআইবি’র কার্যক্রম তুলে ধরেন সনাকের ভ‚মি বিষয়ক উপ-কমিটির আহবায়ক অ্যাড. কবিশেখর নাথ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সনাক সহ-সভাপতি শীলা দাশ, সদস্য যথাক্রমে এস,এম,এ,কে জাহাঙ্গীর, অ্যাড. তানজিনা জাহান, অ্যাড. মুনিরুজ জাাহান মুন্নি, ভ‚মি অফিসের কানোনগো এম,এ, সাত্তার খান, টিআইবি’র এরিয়া ম্যানেজার মোঃ জসিম উদ্দিন, ইয়েস দলনেতা দীপ্ত বড়ুয়া, সহ-দলনেতা ওয়াহিদুল আলম, টিআইবি’র সহকারি ব্যবস্থাপক সাইফুল ইসলাম প্রমুখ। সভায় সনাকের পক্ষ থেকে সুনির্দিষ্ট কতিপয় ইস্যু উত্থাপন করে তা প্রতিকারে সহকারি কমিশনারের হস্তক্ষেপ কামনা করা হয়। যে সকল বিষয় উত্থাপন করা হয় তার মধ্যে উল্লেখযোগ্য হলো; নামজারির ক্ষেত্রে অনিয়ম ও হয়রানী বন্ধ করা, খাজনার ক্ষেত্রে অতিরিক্ত অর্থ আদায় ও হয়রানী বন্ধ করা, সহকারি কমিশনার(ভূমি)’র কার্যালয়ে সাধারণ সেবা গ্রহীতাদের অবাধে প্রবেশ নিশ্চিত করা, যে সমস্থ নামজারির মামলা মেয়াদোত্তীর্ণ হিসেবে খারিজ হয় সেগুলোর কারণ অনুসন্ধান করা এবং দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা, ভূমি অফিসের যেসকল স্টাফদের সাথে দালালদের সখ্যতা রয়েছে তাদের সতর্ক করে ভ‚মি অফিসকে দালালমুক্ত করার উদোগ গ্রহণ করা এবং জনগণের অভিযোগ সরাসরি জানার জন্য ইউনিয়ন ভূমি অফিসগুলোতে গণশুনানীর আয়োজন করা। সভায় উত্থাপিত বেশীরভাগ ইস্যুর সাথে একমত পোষণ করে সহাকারি কমিশনার (ভূমি) মো: সাব্বির রাহমান সানি এসব সমস্য সমাধানে যথাসাধ্য চেষ্টা করবেন বলে প্রতিশ্রুতি প্রদান করেন। সভায় কতিপয় সিদ্ধান্ত গৃহীত হয়।

উল্লেখযোগ্য সিদ্ধান্তগুলো হলো; ভ‚মি অফিসের সকল কর্মকর্তা-কর্মচারিদের পরিচয়পত্র প্রদান, সিটিজেন চার্টার দৃশ্যমান স্থানে লাগানো, স্টাফদের মুভমেন্ট বোর্ড তৈরী করা, ভূমি বিষয়ক তথ্য সম্বলিত তথ্যপত্র প্রস্তুত করা, বিভিন্ন তহসিল অফিসে গণশুনানীর আয়োজন করা, প্রতি ছয়মাস পর পর ফলোআপ বৈঠক করা ইত্যাদি। সভায় সভাপতির বক্তব্যে সহকারি কমিশনার (ভূমি) বলেন, আপনাদের পরামর্শ আমার খুব ভালো লেগেছে, আমি সর্বোচ্চ চেষ্টা করবো মানুষের জন্য হয়রানীমুক্ত সেবা নিশ্চিত করার। আমার অফিসে সেবা গ্রহীতারা এসে নির্দ্বিধায় আমার সাথে দেখা করে তাদের সমস্যার কথা জানাতে পারবে। তিনি বলেন, ভূমি অফিসকে দালালমুক্ত করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *