চট্টগ্রাম, , সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

রাঙ্গুনিয়ায় নিরুত্তাপ ভোটে শফিকুল ইসলাম ভাইস চেয়ারম্যান

প্রকাশ: ২০১৯-০৩-১৮ ২৩:৫০:০২ || আপডেট: ২০১৯-০৩-১৮ ২৩:৫০:০২

আব্বাস হোসাইন আফতাব, রাঙ্গুনিয়া প্রতিনিধি : রাঙ্গুনিয়ায় সহিংসতা ছাড়াই নিরুত্তাপ ভোটে উপজেলা পরিষদ নির্বাচন শেষ হয়েছে। চেয়ারম্যান পদে খলিলুর রহমান চৌধুরী ও মহিলা ভাইস চেয়ারম্যোন পদে মনোয়ারা বেগম পূর্বেই বিনা প্রতিদ্বন্ধীতায় নির্বাচিত হয়েছেন। আজ সোমবার নির্বাচন হয়েছে শুধুমাত্র পুরুষ ভাইস চেয়ারম্যান পদে। এই পদে আওয়ামীলীগ সমর্থীত প্রার্থী শফিকুল ইসলাম নির্বাচিত হয়েছেন। তিনি তালা প্রতীকে ৯৩ হাজার ৪৮১ ভোট পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্ধী বাংলাদেশ ইসলামী ফ্রন্ট সমর্থীত আকতার হোসেন মোমবাতী প্রতীকে পেয়েছেন ৫ হাজার ৮৬৬ ভোট।

এছাড়াও মোহাম্মদ শাহাদাত হোসেন তালুকদার টিয়াপাখি প্রতীকে ১ হাজার ৯১ ভোট ও মো. ফজলুল ইসলাম সেলিম উড়োজাহাজ প্রতীকে ৪৮৫ ভোট পেয়েছেন। উপজেলায় মোট ৮৮টি ভোট কেন্দ্রে মোট ভোটার সংখ্যা ছিল ২ লাখ ৫৩ হাজার ২৩৬ ভোট। তৎমধ্যে ভোট সংগ্রহ হয়েছে ১ লাখ ১ হাজার ৬৫৪ ভোট। অর্থাৎ শতকরা ৪০ ভাগ ভোট সংগৃহিত হয়েছে। সহকারি রিটার্নিং কর্মকর্তা ও ইউএনও মোঃ মাসুদুর রহমান সন্ধ্যায় এ ফলাফল ঘোষণা করেন।

সোমবার (১৮ মার্চ) সরেজমিনে দেখা যায়, সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত কয়েকটি ভোট কেন্দ্র ঘুরে দেখা গেছে কিছু ভোট কেন্দ্রে পুরুষ ভোটারের আধিক্যতা থাকলেও নারী ভোটারের বুথে ছিল অনেকটা ভোটার শূন্য। তবে সকালে পৌরসভার ১নং ওয়ার্ড মধ্য নোয়াগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে স্বল্প সংখ্যক নারী ভোটারের উপস্থিতি দেখা গেছে। ঘুরে দেখা ভোট কেন্দ্রগুলোতে আ.লীগ সমর্থিত প্রার্থী মো. শফিকুল ইসলামের তালা প্রতীকের প্রার্থীর এজেন্ট ছাড়া অন্য কোনো প্রার্থীর এজেন্ট দেখা না গেলেও কিছু কেন্দ্রে একাধিক প্রার্থীর এজেন্ট ছিল বলে জানা গেছে। সকাল ৯টার দিকে রাঙ্গুনিয়া পৌরসভার মধ্যম নোয়াগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা যায়, পুরুষ ও নারী বুথের দিকে দুটি ভোটারের লাইনে প্রতিটিতে ১৫ থেকে ২০ জন করে ভোটার দাঁড়িয়ে আছেন। তাদের মধ্যে বেশ কয়েকজন তালা প্রতীকের কর্মী। তবে এই কেন্দ্রে শতবর্ষী এক নারী ভোটারকে হুইল চেয়ারে বসে কেন্দ্রে ভোট দিতে আসতে দেখা গেছে। ভোটারদের মধ্যে ছিলেন বেশ কয়েকজন বিদেশ ফেরত ভোটারও।

সকাল ১১টার দিকে মরিয়মনগর উচ্চ বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা গেছে, পুরুষ ভোটারের লাইনে কয়েকজন থাকলেও নারী ভোটারদের লাইন একেবারে শূন্য। সকাল সাড়ে ১১টার দিকে মরিয়মনগর ইউনিয়ন পরিষদ কেন্দ্রে গিয়ে দেখা যায়, ২০/২৫ জন পুরুষ ভোটারের উপস্থিতি। এই কেন্দ্রেও দেখা গেছে নারী ভোটার শুন্য। তবে ভোট কেন্দ্রগুলোতে অলস সময় কাটাতে দেখা গেছে ভোট গ্রহণ কর্মকর্তাদের। তবে কিছুক্ষণ পর পর দুই একজন ভোটার কেন্দ্রে ভোট দিতে আসতে দেখা গেছে। বেলা সাড়ে ১২টার দিকে পোমরা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা যায় ভোট কেন্দ্রে কোনো ভোটার নেই। ভোট কেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনী ও ভোট গ্রহণ কর্মকর্তারা অলস সময় কাটাচ্ছেন। রাঙ্গুনিয়া উপজেলায় মোট ভোটার ২ লাখ ৫৩ হাজার ২০৮ জন। ৮৮টি কেন্দ্রের ৪৪৩টি বুথে ভোট গ্রহণ করা হয়।

প্রসঙ্গত: উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী খলিলুর রহমান চৌধুরী ও নারী ভাইস চেয়ারম্যান পদে মনোয়ারা বেগম বিনাভোটে নির্বাচিত হয়েছেন। শুধুমাত্র ভাইস চেয়ারম্যান পদে অনুষ্ঠিত ভোটে প্রতিদ্বন্ধীতায় ছিলেন আওয়ামীলীগ সমর্থীত শফিকুল ইসলাম (তালা), ইসলামী ফ্রন্ট সমর্থিত আকতার হোসেন (মোমবাতী), শাহাদাত হোসেন তালুকদার (টিয়াপাখি) প্রতীকে নির্বাচনে প্রতিদ্বন্ধীতা করলেও ১১ মার্চ সাংবাদিকদের লিখিতভাবে জানিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছিলেন ফজলুল ইসলাম সেলিম (উড়োজাহাজ)। নির্ধারিত সময়ে প্রত্যাহার না করায় নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেও ব্যালটে চার প্রার্থীর প্রতীক ছিল। সহকারি রিটার্নিং কর্মকর্তা ও ইউএনও মো. মাসুদুর রহমান বলেন, সুষ্ঠু ও সুন্দর পরিবেশে ভোট গ্রহণ করা হয়েছে। ৫ স্তরের নিরাপত্তা ব্যবস্থায় আইনশৃঙ্খলা বাহিনীর সতর্ক অবস্থানে থেকে ভোট গ্রহণ সম্পন্ন করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *