চট্টগ্রাম, , রোববার, ২৮ এপ্রিল ২০২৪

খলিল চৌধুরী সৌদি আরব প্রতিনিধি

প্রথম ও প্রাচীন স্থাপনা মক্কা-মদিনা আল হেরামে অনুষ্ঠিত হল বিশ্বের সবচেয়ে বড় তারাবি নামাজ

প্রকাশ: ২০১৯-০৫-০৬ ২৩:২৯:৩৬ || আপডেট: ২০১৯-০৫-০৬ ২৩:২৯:৩৬

 খলিল চৌধুরী, সৌদিআরব : সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব হযরত মুহাম্মদ মোস্তাফা (সাঃ) প্রিয় জন্মভূমি ও উন্নত বিশ্বের প্রথম সারির দেশ মধ্যপ্রাচ্য সৌদিআরবে অবস্থিত বিশ্বের প্রথম ও প্রাচীন স্থাপনা মক্কা-মদিনায় অনুষ্ঠিত হল সবচেয়ে বড় জামায়েতে তারাবি নামাজ। পবিত্র মক্কা কা’বা বায়তুল ঘিরে মসজিদুল আল হেরাম ও রসুলের রওজা মোবারেক ঘিরে মদিনা মানোয়ার আল হেরামে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা হাজ্বীগণ ও সৌদিআরবের বিভিন্ন স্থান থেকে আসা ধর্মপ্রাণ মুসল্লির আল্লাহ আকবর, আল্লাহ আকবর আওয়াজে ধ্বনিতে মক্কা নগরীর অলিগলি ভারী হয়ে উঠে এবং মক্কা-মদিনা আল হেরাম-সহ মুসল্লির জামায়েতের মাধ্যমে আশপাশে কানায় কানায় ভরে যায়।

গত ৫-মে রোববার রাত ৮-টা ৪০-মিনিট এশা নামাজ শুরু হয় এর পরপর ৯-টার সময় প্রথম রোজার সেহেরি’কে সামনে রেখে মসজিদুল আল হেরামের প্রধান ইমার শাইখ আবদুর রহমান সুদাইসের ইমামতিতে বিশ্বের সবচেয়ে বড় জামায়েত তারাবী নামাজ অনুষ্ঠিত হয়। দেখা-যায় বিশ্বের এ বৃহত্তর এ তারাবী নামাজে অংশ নিতে ধর্মপ্রাণ মুসল্লির আসরের নামাজের পর থেকে পবিত্র হেরামে আসতে থাকে চলাফেরার সুবিধা ও নিরাপৎ লক্ষে প্রায় দেড় কিলোমিটার দূরে মক্কা নগরীর হেরাম মুখি বিভিন্ন রাস্তা বন্দ করে দে প্রশাসন। রাস্তা গুলো হচ্ছে জেদ্দা রোড় চারা মনচুর, থাইচির, গজ্জা, সামিয়া, জারুয়াড়, জবল কাবা ও মিসফাল্লাহ রোড়ের কবুরির মোড়। এশা নামাজের পর নয়টা শুরু হয় বিশ্বের বৃহত্তর জামায়েত এ তারাবী নামাজ মোনাজাত-সহ প্রায় দেড় ঘন্টা পর শেষ হয়।

মসজিদুল আল হেরামের প্রধান ইমাম শাইখ আবদুর রহমান সুদায়স তারাবী নামাজ শেষে মুসলিম বিশ্বের সুখ, সমৃদ্ধি ও শান্তি কামনা করে নামাজে অংশ নেয়া বিভিন্ন দেশ থেকে আসা হাজ্বীগণ ও স্থানীয় সৌদির বিভিন্ন প্রদেশ থেকে আসা উপস্তিত ধর্মপ্রাণ মুসল্লি-সহ সমস্ত মুসলিম উম্মহের জন্য মোনাজাত করে মহান আল্লাহ কাছে দোয়া চেয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *