চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২ মে ২০২৪

আলাউদ্দিন ডেস্ক কন্ট্রিবিউটর

ঈদের পর সৌদিতে তিন প্রসিদ্ধ স্কলারের মৃত্যুদণ্ড

প্রকাশ: ২০১৯-০৫-২২ ১৫:৪৮:২৩ || আপডেট: ২০১৯-০৫-২২ ১৫:৪৮:২৩

আন্তর্জাতিক ডেস্ক :

রমজানের পর সৌদিতে সন্ত্রাসবাদের একাধিক অপরাধের দায়ে তিন প্রসিদ্ধ স্কলারের মৃত্যুদণ্ড কার্যকর করা হবে।মৃত্যুদণ্ড প্রাপ্তরা হলেন, সালমান আল ওদাহ, আওয়াদ আল করনি ও আলী আল ওমারি।

তাদের মধ্যে সবচেয়ে বিখ্যাত শায়খ সালমান আল ওদাহ। শরিয়া ও সমকামিতা বিষয়ে সেক্যুলার চিন্তার কারণে মুসলিম বিশ্বে তিনি বেশ পরিচিত।

ওদাহ গত ২০২৭ সালের সেপ্টেম্বরে সৌদি ও কাতারের পুনর্মিলনের আবেদন করে একটি টুইট করার পর গ্রেপ্তার হন। এর তিন মাস পরই রিয়াদ আমিরাতের ওপর অবরোধ আরোপ করে।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত অপর দুই আসামীর মধ্যে আওয়াদ আল করনি একজন সুন্নি প্রচারক, শিক্ষাবিদ ও লেখক এবং আলি আল ওমারি একজন জনপ্রিয় ব্রডকাস্টার। এদুজনও ২০১৭ সালের সেপ্টেম্বরে গ্রেপ্তার হন।

এরা তিনজনই অনলাইনে বেশ জনপ্রিয় ব্যক্তিত্ব হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছিলেন। ওদাহর আরব টুইটার একাউন্টে ১৩.৪ মিলিয়ন ফলোয়ার ছিল। তাকে গ্রেপ্তার করার পর তার মুক্তির দাবিতে ফলোয়াররা প্রচুর পরিমাণে হ্যাশট্যাগের মাধ্যমে প্রতিবাদ জানান। এছাড়া ওমারির টিভি সেন্টার `ফর ইউথ‘-এরও বিরাট একটি দর্শকগোষ্ঠী গড়ে উঠেছিল।

দুজন সৌদি সরকারি সূত্র উন্মুক্তভাবেই তাদের মৃত্যুদণ্ডের বিষয়টি নিশ্চিত করেছেন। মৃত্যুদণ্ডপ্রাপ্তরা সম্প্রতি রিয়াদের ক্রিমিনাল স্পেশাল কোর্টের একটি শোনানির জন্য অপেক্ষা করছিলেন। গত ১ মে একটি শোনানি হয়েওছিল। কিন্তু পরবর্তী কোনো তারিখ নির্ধারণ করা ছাড়াই সেদিন মুলতবি ঘোষণা করা হয়েছিল।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *