চট্টগ্রাম, , সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

আবদুল হাকিম রানা পটিয়া প্রতিনিধি

ঈদে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে পটিয়ার ইউএনও’র বিশেষ অভিযানে জরিমানা

প্রকাশ: ২০১৯-০৬-০৩ ০১:৫৪:৪০ || আপডেট: ২০১৯-০৬-০৩ ০১:৫৪:৪০

আবদুল হাকিম রানা, বীর কন্ঠ : ঈদ ছাড়াও প্রতিদিন চট্টগ্রাম-কক্সবাজার আরকান মহা সড়কে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করে থাকে। প্রতি বৃহস্পতিবার গাড়ির কৃত্রিম সংকট সৃষ্টি করে গাড়ির শ্রমিক ও একশ্রেণীর মালিক পক্ষ যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করে থাকেন। আগামী মঙ্গলবার চাঁদ দেখা গেলে বুধবার সারাদেশে অনুষ্ঠিত হবে ঈদুল ফিতর। এই ঈদকে কেন্দ্র করে পটিয়া,চন্দনাইশ, সাতকানিয়া, লোহাগাড়া,বাঁশখালী, বোয়ালখালী, কক্সবাজার ছাড়াও পার্বত্য চট্টগ্রাম বান্দরবান এলাকার যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে।

ঈদকে কেন্দ্র করে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায়ের খবর পেয়ে পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট হাবিবুল হাসান রবিবার বিকেলে উপজেলার মনসার টেক এলাকায় অভিযান চালিয়ে জরিমানা আদায় করেন। চকরিয়ার নুরুল আলম ড্রাইভারকে ২ হাজার টাকা, চকরিয়ার কাউছার ড্রাইভারকে ১ হাজার টাকা, বাহুলী এলাকার মো: আলম ড্রাইভারকে ১ হাজার টাকা, পটিয়ার আবুল কাসেম ড্রাইভারকে ৫শ টাকা, চন্দনাইশের আবদুল নূর ড্রাইভারকে ৬শ টাকা, মেহেদী হাসান ১ হাজার টাকা জরিমানা করা হয়। ভোক্তাধিকার আইনের ৪০ ধারায় যাত্রীবাহী গাড়ির বিরুদ্ধে জরিমানা করে তা আদায় করা হয়।

জানা গেছে, চট্টগ্রাম-কক্সবাজার আরকান মহা সড়কে প্রায় সময় গাড়ির কৃত্রিম সংকট সৃষ্টি করে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করে থাকেন। ভাড়া নিয়ে দীর্ঘদিন যাত্রীদের অভিযোগ থাকলেও প্রশাসন এতদিন তেমন কোন ব্যবস্থা নেননি। ঈদকে কেন্দ্র করে ২০ টাকার ভাড়া ৫০-৬০ টাকা পর্যন্ত আদায় শুরু করেছে। পটিয়া থেকে শাহ আমানত সেতু পর্যন্ত ভাড়া ২০ টাকা হলেও প্রতি বৃহস্পতিবার এই ভাড়া ৫০-৬০ টাকা পর্যন্ত দীর্ঘদিন আদায় করা হচ্ছে। কোন যাত্রী প্রতিবাদ করলে তাকে গাড়ি থেকে জোরপূর্বক নামিয়েও দেওয়া হয়। গত শনিবার পটিয়ার মনসা বাদামতল এলাকায় চট্টগ্রামের ফটো সাংবাদিক সুরঞ্জিতকে চলন্ত গাড়ি থেকে নামিয়ে দেওয়া হয়। অবশ্যই পরে আরকান সড়ক পরিব্হন শ্রমিক ইউনিয়নের অর্থ সম্পাদক মোহাম্মদ ইয়াছিনের উপস্থিতিতে চালক দু:খ প্রকাশ করেন। চলন্ত গাড়ি থেকে কোন যাত্রীকে নামিয়ে না দিতে শ্রমিক নেতা মো: ইয়াছিন গাড়ি চালকদের প্রতি আহবান জানান।

পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেজ হাবিবুল হাসান বলেন, ঈদকে কেন্দ্র করে কিছু কিছু গাড়ি অতিরিক্ত ভাড়া আদায় শুরু করেছে। যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ পেয়ে তিনি অভিযান চালিয়ে ৬টি গাড়ির বিরুদ্ধে জরিমানা করেছেন এবং তা আদায় করেন। ঈদ ও পরবর্তীতে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায়ের কোন অভিযোগ পেলে ভোক্তাধিকার আইনে ব্যবস্থা নিবেন বলে জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *