চট্টগ্রাম, , রোববার, ৫ মে ২০২৪

মোঃ জয়নাল আবেদীন টুক্কু নাইক্ষ্যংছড়ি প্রতিনিধি

নাইক্ষ্যংছড়িতে ভিটামিন এ’ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে অবহিতকরণ সভা

প্রকাশ: ২০১৯-০৬-১৯ ২৩:৪০:৫৬ || আপডেট: ২০১৯-০৬-১৯ ২৩:৪০:৫৬

 মোঃ জয়নাল আবেদীন টুক্কুঃ :আগামী ২২জুন সারাদেশে একযোগে উদযাপিত হবে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন। ২০১৯ ইং সনের প্রথম রাউন্ডের এ ক্যাম্পেইন উপলক্ষে নাইক্ষ্যংছড়ি স্বাস্থ্য কমপ্লেক্সের হল রুমে অবহিতকরণ ও পরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৯ জুন ) বালা ১১ টায় নাইক্ষ্যংছড়ি উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ আবু জাফর মোঃ সেলিমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাইক্ষ্যংছড়ি উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান শামীমা অাক্তার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা অফিসার মোঃ কামাল হোসেন, নাইক্ষ্যংছড়ি থানার এস অাই অানোয়ার হোসেন, নাইক্ষ্যংছড়ি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত )জাহাঙ্গীর আলম কাজল প্রচার ও দপ্তর সম্পাদক মোঃ জয়নাল অাবেদীন টুক্কু, উপজেলা জামে মসজিদের খতিব মওলানা ফরিদুল আলম,উপজেলা স্বাস্থ্য বিভাগের বিভিন্ন ইউনিটের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন মানবদেহে ভিটামিন ‘এ’ তৈরি হয় না তাই এটা বাইরে থেকে গ্রহণ করতে হয়। শিশুর জন্মের প্রথম ৬ মাসে মায়ের দুধে পর্যাপ্ত ভিটামিন ‘এ’ থাকে কিন্তু পরবর্তীতে শিশুর বাড়ন্ত সময়ে অধিক ভিটামিন ‘এ’র চাহিদার প্রেক্ষিতে সম্পূরক খাদ্য হিসেবে এ ক্যাপসুল খাওয়ানো হয়। অল্প সময়ে এটি অত্যন্ত কার্যকরী একটি কৌশল যা পরবর্তী ৪-৬ মাস পর্যন্ত শিশুর দেহে ভিটামিন ‘এ’ স্বাভাবিক রাখতে সক্ষম। পাঁচ বছরের নিচের বয়সের শিশুরা ঝুঁকিপূর্ণ হওয়ায় এ সময়ে তাদেরকে এ ক্যাপসুল খাওয়ানো হয়। ভিটামিন ‘এ’ অভাবে চোখের ক্ষতিকর প্রভাবসহ শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়, ডায়রিয়ার ব্যাপ্তিকাল বৃদ্ধি পায়, স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত হয়, রক্তস্বল্পতা এবং ত্বকের শুষ্কতা বৃদ্ধি ও ত্বক মলিন হয়ে যায়।

উপজেলা স্বাস্থ্য পরিদর্শক পল্লব বড়ুয়ার সঞ্চালনায় সভাপতির বক্তব্যে ডাঃ আবু জাফর মোঃ সেলিম বলেন প্রতিটি শিশুকে ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর ওপর গুরুত্বারোপ করে বলেন, ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফল করতে প্রয়োজন অভিভাবকদের সচেতন করা ও ব্যাপক ভাবে প্রচার-প্রচারনার। এ জন্য তিনি সরকারি-বেসরকারি মিডিয়া, ইসলামিক ফাউন্ডেশন এবং প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের দৃষ্টি আকর্ষণ করেন। এসময় তিনি ক্যাম্পেইন সফল করার জন্য সকলের সহযোগিতা কামনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *