চট্টগ্রাম, , মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪

admin

শালবাগান পাহাড়ে ড্রোন উড়িয়ে রোহিঙ্গা ডাকাতের আস্তানা ধ্বংস

প্রকাশ: ২০১৯-১০-২৮ ১৪:২২:১৫ || আপডেট: ২০১৯-১০-২৮ ১৪:২২:৩০


আব্দুল্লাহ মনির,টেকনাফ :
কক্সবাজারের টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পসংলগ্ন পাহাড়ে ড্রোন উড়িয়ে ডাকাতদের চার-পাচঁটি আস্তানা ধ্বংস করে দিয়েছে র‌্যাব-১৫ এর সদস্যরা। ডাকাতরা এসব আস্তানায় ডাকাতি, অপহরণ, ধর্ষণ, ছিনতাই, মাদক কারবারে ব্যবহৃত বলে জানিয়েছেন র‌্যাব। শনিবার ভোর ৬ টা থেকে দুপুর দেড় পর্যন্ত টেকনাফের নিবন্ধিত নয়াপাড়া, শালবাগান ও জাদিমুরা রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন পাহাড়ে এ অভিযান পরিচালনা করা হয়।

এসব তথ্য নিশ্চিত করে র‌্যাব-১৫, এর সিপিসি-১ টেকনাফ কোম্পানি কমান্ডার লেফটেন্যান্ট মির্জা শাহেদ মাহতাব (এক্স), বিএন। 

র‌্যাব জানায়, ‘টেকনাফের নয়াপাড়া, জাদিমুড়া ও শালবাগান রোহিঙ্গা ক্যাম্পে ত্রাস ডাকাত মোহাম্মদ জকির, কালা সেলিম, নুর কামাল, বুইল্ল্যা, রাজ্জাক ও আমিনসহ তাদের গ্রুপের সদস্যরা পাহাড়ে আস্তানা গড়ে তুলেছেন। তারা পাহাড়ে আশ্রয় নিয়ে ডাকাতি, অপহরণ, ধর্ষণ, ছিনতাই, মাদক কারবার চালিয়ে যাচ্ছে। এদের মূলহোতা রোহিঙ্গা ডাকাত আবদুল হাকিম। তাদের ধরতে র‌্যাবর এ অভিযান পরিচালনা করেছে। এসময় র‌্যাবের উপস্থিতি টের পেয়ে ডাকাতরা পালিয়ে যায়। তবে তাদের চার-পাচঁটি আস্তানায় ধ্বংস করে দেওয়া হয়েছে। এছাড়া চলতি বছরে ফেব্রুয়ারির শেষে নয়াপাড়া রোহিঙ্গা ক্যাম্পের আসার ক্যাম্প লুটকারির প্রধান নুর আলম ওরফে জোবাইর র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত হয়েছেন।

লেফটেন্যান্ট মির্জা শাহেদ মাহতাব বলেন, ‘রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন পাহাড়ে ড্রোনের ব্যবহার করে গহীন পাহাড়ের ভেতরে ডাকাতদের আস্তানা সন্ধান মেলে। পরে আস্তানাগুলো কোন পাহাড়ে শনাক্ত করা হয়। এরপর তিনিসহ র‌্যাবের একটি বিশেষ দল পাহাড়ে অভিযান চালানো হয়।’


তিনি বলেন, এসময় চার-পাচঁটি ডাকাত দলের আস্তানা পাওয়া যায়। সেখানে ডাকাতের বসবাসের অনেক চিত্র পাওয়া গেছে। পরে আস্তানাগুলো ধ্বংস করে দেওয়া হয়েছে। যাতে সেখানে ডাকাতরা আশ্রয় নিতে না পারে। র‌্যাবের এ অভিযান অব্যাত থাকবে উল্লেখ করে র‌্যাবের এই কর্মকর্তা বলেন, ‘ক্যাম্প ও আশপাশ এলাকায় কাউকে কোনো ধরনের অপরাধে জড়াতে দেওয়া হবে না। হাকিমসহ ওইসব ডাকাতকে খোঁজা হচ্ছে। এছাড়া বিভিন্ন সময় কয়েকজন ডাকাতকে গ্রেফতারও করা হয়েছে। অন্যরা শিগগিরই ধরা পড়বে।’

এদিকে এর আগের দিন (শুক্রবার) র‌্যাব-১৫-এর অধিনায়ক উইং কমান্ডার আজিম আহমেদের নেতৃত্বে র‌্যার ড্রোন নিয়ে টেকনাফের বাহারছড়া টইগ্যা পাহাড়সহ বেশ কয়েকটি দুর্গম পাহাড়ে অভিযান শুরু করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *