চট্টগ্রাম, , রোববার, ২৬ মে ২০২৪

খলিল চৌধুরী সৌদি আরব প্রতিনিধি

সৌদি আরবের জেদ্দায় দেশের সাথে মিল রেখে জেএসসি ও সমমান পরীক্ষা শুরু

প্রকাশ: ২০১৯-১১-০২ ১৭:৫১:৪৯ || আপডেট: ২০১৯-১১-০২ ১৭:৫১:৫৬

খলিল চৌধুরী, সৌদি আরব প্রতিনিধি :

সৌদি আরবের জেদ্দায় শুরু হয়েছে জে এস সি পরীক্ষা ২০১৯ সালের গত ২ নভেম্বর শনিবার স্থানীয় সময় সকাল ৭ ঘটিকায় ঢাকা শিক্ষাবোর্ডের নির্দেশনা মেনে এবং অভিন্ন প্রশ্নপত্রে জেদ্দা কনস্যুলেটের তত্বাবধানে বাংলাদেশের সাথে একযোগে সৌদি আরবের জেদ্দায় শুরু হয়েছে জে এস সি পরীক্ষা ২০১৯।

ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে এবং ন্যাশনাল কারিক্যুলামে পরিচালিত বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ, জেদ্দা কেন্দ্রে অংশগ্রহণ করেছে মোট ১০৩ জন ছাত্রছাত্রী। এদের মধ্যে ৫৫ জন ছাত্র এবং ৪৮ জন ছাত্রী রয়েচে।

বোর্ডের নির্দেশ মতে প্রশ্নফাঁদ সহ অনিয়ম ঠেকাতে খুবই কড়াকড়ির মাধ্যেমে ছাত্র ছাত্রীদেরকে পরিক্ষার আধঘণ্টা আগে হলে প্রবেশ করানো হয় । এ নিরাপত্বার জন্য মেটাল ডিটেক্টর ব্যবহার করা হয়। এবং সকল পরীক্ষার্থীদের দেহ তল্লাশি করে পরীক্ষার হলে প্রবেস করতে দেওয়া হয়। মোবাইল বা কোন ইলেকট্রনিক ডিভাইস যাতে সাথে না থাকে তা নিশ্চিত করা হয়।

পরীক্ষা কেন্দ্রে সার্বক্ষণিক তত্ত্বাবধানের জন্যে দায়িত্ব পালন করছেন জেদ্দা কনস্যুলেটের প্রথম সচিব (শিক্ষা ও শ্রম) কে এম সালাহ উদ্দিন।
বিদ্যালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ এবং কেন্দ্র সচিব হামদুর রহমান জানান, ছাত্রছাত্রীরা যথেষ্ট প্রস্তুতি নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করেছে এবং বিগত সময়ের ন্যায় এবারও শতভাগ পাশের সুনাম অক্ষুন্ন রাখার ব্যাপারে আশাবাদী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *