চট্টগ্রাম, , শনিবার, ৪ মে ২০২৪

admin

টেকনাফ স্থলবন্দরে অক্টোবরে ১০ কোটি ৮২ লাখ টাকার রাজস্ব আদায়

প্রকাশ: ২০১৯-১১-০৪ ২০:০০:০২ || আপডেট: ২০১৯-১১-০৪ ২০:০০:১১

আব্দুল্লাহ মনির, টেকনাফ :

কক্সবাজারের টেকনাফে স্থল বন্দরে গত অক্টোবর মাসে ১০ কোটি ৮২ লাখ টাকার রাজস্ব আদায় হয়েছে। এই মাসে দেশের সংকট মোকাবেলায় পেয়াঁজের আমদানী বৃদ্ধির কারনে অন্যান্য পন্য কম আমদানীর ফলে রাজস্ব আদায় থেমন হয়নি বলে জানায় সংশ্লিষ্টরা। তবে এখনো এই ষ্টেশনে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্তৃক মাসিক লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়নি বলে জানা গেছে।

স্থল বন্দরের শুল্ক বিভাগ সুত্রে জানায়, ২০১৯-২০ অর্থ বছরের অক্টোবর মাসে ৫০২ টি বিল অব এন্ট্রির মাধ্যমে ১০ কোটি ২৮ লাখ ৪৪ হাজার টাকা রাজস্ব আদায় হয়েছে। এ মাসে মিয়ানমার থেকে পন্য আমদানি হয়েছে ১২৭ কোটি ৯৩ লাখ ২৬ হাজার টাকার। এই মাসে বিশেষ করে ২০ হাজার ৮৪৩ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করা হয়েছে।
অপরদিকে ৬৫ টি বিল অব এক্সপোর্টের মাধ্যমে ২ কোটি ১২ লাখ ৩৪ হাজার টাকার পন্য মিয়ানমারে রপ্তানি করা হয়েছে।
এছাড়া শাহপরীরদ্বীপ করিডোরে মিয়ানমার থেকে ৩৯০১টি গরু, ৩১৫৩টি মহিষ ও ১২ টি ছাগল আমদানী করে ৩৫ লাখ ২৯ হাজার ৪ শত টাকা রাজস্ব আদায় হয়।

স্থানীয় ব্যবসায়ীদের অভিযোগ, সীমান্ত বানিজ্য ব্যবসায় সুষ্ট পরিবেশ বিরাজ করছেনা। ব্যবসায়ীদের নানা সমস্যা পৌহাতে হচেছ। এখনো বন্দরে পর্যাপ্ত শ্রমিক ও অবকাঠামোর অভাব রয়েছে। সীমান্ত বানিজ্যকে গতিশীল করতে দুদেশের সমস্যা সমূহ চিহ্নিত করে ব্যবস্থার দাবী করেছেন তারা।

টেকনাফ স্থলবন্দর শুল্ক কর্মকর্তা মো: আবছার উদ্দিন বলেন, অক্টোবর মাসে পেঁয়াজ আমদানি বেড়েছে, যার ফলে অন্যান্য পন্য কম এসেছে। ফলে মাসিক রাজস্ব আদায় একটু কম হয়েছে।
তিনি আরও বলেন, দেশের স্বার্থে পিয়াঁজ আমদানী করছে ব্যবসায়ীরা। তবে এর পাশাপাশি অন্যান্য পন্যের আমদানী বাড়াতে উৎসাহিত করা হচেছ বলে জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *