চট্টগ্রাম, , মঙ্গলবার, ৭ মে ২০২৪

admin

চকরিয়ায় নারী ও শিশুর উপর ধর্ষণসহ সকল প্রকার যৌন সহিংসতার বিরুদ্ধে র‌্যালী ও আলোচনা সভা

প্রকাশ: ২০১৯-১১-২৬ ০০:০৬:৫৯ || আপডেট: ২০১৯-১১-২৬ ০০:০৮:০১


আব্দুল্লাহ আল সাকিব, চকরিয়া প্রতিনিধি :
চকরিয়ায় বেসরকারী সংস্থা এসএআরপিভি (সোসালএ্যাসিস্ট্যান্স এন্ড রিহ্যাবিলিটেশন ফর দি ফিজিক্যালিভালনারেবল)’র আইডিয়াপ্রকল্পের উদ্যোগে নারী ও শিশুর উপর ধর্ষণ সহ সকল প্রকার যৌন সহিংসতার বিরুদ্ধে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

২৫ নভেম্বর সকালে চকরিয়া পৌরশহরের উপজেলা পরিষদ চত্বর থেকে চকরিয়া থানার মোড় পর্যন্ত র‌্যালী অনুষ্ঠিত হয়। র‌্যালী শেষে দুপুরে চকরিয়া পৌরশহরের ভরামুহুরীস্থ এসএআরপিভি’র প্রশিক্ষণ হলে শাহারবিল ইউপি চেয়ারম্যান মোহাম্মদ মহসিন বাবুলের সভাপতিত্বে ও পিএইচআরপিবিডি প্রকল্পের রিসোর্স পার্সন ইয়াছমিন সুলাতানার সঞ্চালনায় অনুষ্ঠিতআলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন চকরিয়া থানার নারী ও শিশু বিষয়ক তদন্ত কর্মকর্তা জান্নাতুল ফেরদৌস, বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন চিরিঙ্গা ইউপি চেয়ারম্যান জসিম উদ্দিন, সাংবাদিক জহিরুল ইসলাম, আইডিয়া প্রকল্পের কর্মকর্তা আক্তার কামাল মিরাজ, ব্রাকের দক্ষতা উন্নয়ন বিষয়ক জেলা সমন্বয়ক মোঃ আইয়ুব হোসেন, বদরখালীর উপনিবেশিক কৃষি সমবায় সমিতির সাবেক পরিচালক আবদুল হামিদ, পশ্চিমবড় ভেওলা ইউনিয়নের ইউপি সদস্যা আজবাহার, কাকারা ইউপি সদস্যা আনোয়ারা বেগম, বদরখালীর ইউপি সদস্যা জেসমিন আক্তার, প্রতিবন্ধী ব্যক্তি জয়নাল আবেদীন।

প্রধান অতিথি জান্নাতুল ফেরদৌস বলেছেন, নারী ও শিশুদের নিরাপত্তার পরিবারের পক্ষ থেকে নিশ্চিত করতে হবে। যেসব পরিবারে নারী ও শিশুদের নিরাপত্তা দেয়ার বিষয়ে নিজেরা সচেতন সেই সব পরিবারের নারী ও শিশুরা সহিংসতার শিকার কম হন। তারপরও যদি কোননারী ও শিশু যৌন সহিংসতার শিকার হয়েই থাকে তাহলে আপনারাতা স্থানীয় ভাবে মিমাংসার চেষ্টা না করে সরাসরি থানায় খবর দিবেন।

পুলিশ যথা সময়ে যৌন নিপীড়নের বিষয়টি অবগত হতে পারলে সঠিকভাবে আইনি ব্যবস্থা নেয়া যায়। স্থানীয় ভাবে মিমাংসা করার চেষ্টা করলে অনেক সময় আলামত নষ্ট হয়ে যাওয়ার কারণে নানা অসুবিধার সম্মুখীন হতে হয়। ঘটনা ঘটার সাথে সাথে থানায় খবর দিলে পুলিশ প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *