চট্টগ্রাম, , শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

প্রদীপ শীল রাউজান প্রতিনিধি

পূর্ব গুজরায় ১২ সড়ক জুড়ে সারিসারি ফলজ গাছের বাগান

প্রকাশ: ২০১৯-১১-২৯ ০২:১২:১৯ || আপডেট: ২০১৯-১১-২৯ ০২:১২:২৮

প্রদীপ শীল, রাউজানঃ

রাউজানের পূর্ব গুজরা ইউনিয়নের ১২ সড়ক জুড়ে চোখ ধাঁধানো সারিসারি ফলজ গাছ এখন দৃষ্টিনন্দন ও মনোমুগ্ধকর। প্রায় সব গাছ থেকে আশানুরূপ সম্পূর্ণ প্রাকৃতিক ফলন পাচ্ছে এলাকার মানুষ।

২৮ নভেম্বর সকালে পূর্ব গুজরা ইউনিয়নের বিভিন্ন সড়ক পরিদর্শন কালে দেখা যায়, গ্রামীণ সড়ক গুলোর দু’পাশে বিভিন্ন প্রজাপতির ফলজ গাছের সমারোহ। আম, আমলকী, হরতকী, জাম, বহরা, কবেল, জলপাই, পেয়ারা, জলপাই, লিচু, কামরাঙ্গা, বড়ুই, কাঠাঁল, আমরা, তাল গাছ, তেতুলসহ বিভিন্ন ফলজ গাছ দৃশ্যমান। জানা যায়, ২০১৫ সাল থেকে সড়ক পাশে ফলজ গাছের চারা রোপন শুরু করে পূর্ব গুজরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আব্বাস উদ্দিন আহম্মদ।

প্রধানমন্ত্রী কর্তৃক জাতীয় পুরস্কার প্রাপ্ত রাউজানের সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরীর ব্যবস্থাপনায় স্থানীয় চেয়ারম্যান ফলজ বৃক্ষ রোপন শুরু করেন। তার ঐকান্তিক প্রচেষ্টায় ১২টি সড়কে শোভা পাচ্ছে ফলজ বাগান। সার্বক্ষণিক পরিচর্যায় সড়ক পাশ গুলো যেমন সবুজে সমারোহ, তেমনি গাছ থেকে ন্যাচারাল ফল খেতে পারছে স্থানীয়রা। ফলজ বৃক্ষজাত যেসব সড়ক প্রাকৃতিক ভাবে দৃষ্টিনন্দন হয়েছে তৎমধ্যে রাউজান নোয়াপাড়া সড়ক, এবিএম ফজলে করিন চৌধুরী সড়ক, পশ্চিম আধাঁরমানিক সড়ক, রাউলী সড়ক, ওয়াইসমি সড়ক, হাজীর কুল সড়ক, আধাঁরমানিক সেকসন-২ সড়ক, বড়ঠাকুর পাড়া সিকদার সড়ক, নতুন পাড়া সড়ক, হাজীর পুল সড়ক, ভঙ্গর দীঘির পাড় অন্যতম।

এছাড়া মগদাই খালের এক পাশে লাগানো হয়েছে বিভিন্ন প্রজাতিভেদে বনজ বৃক্ষ। এখানে প্রায় ৩ হাজার গাছ শীতল ছায়া ছড়াচ্ছে নব দিগন্তরেখা। রাস্তার দু’পাশে সুশীতল ফলজ বাগান প্রসঙ্গে পূর্ব গুজরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আব্বাস উদ্দিন আহম্মদ জানান, রাউজানের সাংসদের অনুপ্রেরণায় সড়ক পাশে ফলজ বাগান করার উৎসাহ পেয়েছি। সাংসদের দেয়া চারা ও বিভিন্ন নাসারী থেকে উন্নত চারা গাছ সংগ্রহ করে ফলজ বনায়ন করেছি।

তিনি বলেন, গাছ রোপন করা বড় কথা নয়, পরিচর্যা হলো আসল কাজ। আমি যেসব সড়ক জুড়ে গাছ লাগিয়েছি, সেখানে পরিচর্যাকারী লোক দিয়েছি। আমি নিজেও পরিবেশ বান্ধব লোক। সময় পেলে নিজের হাতে পরিচর্যা করেছি। এখন আমার রোপন করা প্রায় বিশ হাজার গাছ ফল দিতে শুরু করেছে। বর্তমানে আমলকী, জলপাই, পেয়ারা, আমরা গোটা, হরতকী ফল গাছে আছে। বর্তমানে আম গাছে মুকুল আসা শুরু হয়েছে। কিছু দিনের মধ্যে লিচু ও কালো জামের মুকুল আসবে।

তিনি জানান রাউজান উপজেলা কৃষি অফিস থেকে বৃক্ষরোপণ ও পরিচর্যায় সার্বিক সহযোগিতা করা হয়েছে। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আব্বাস উদ্দিন আহম্মদ ফলজ বৃক্ষ নিয়ে আগামীর পরিকল্পার কথা জানিয়ে বলেন, পূর্ব গুজরা ইউনিয়নের অন্তর্ভূক্ত ছোট বড় সব সড়ক পাশে ফলজ বাগান সৃষ্টি করা হবে। আগামী বর্ষা মৌসুমে চারটি সড়কের তিন কিলোমিটার ফলজ বনায়ন করার পরিকল্পনা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *