চট্টগ্রাম, , শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

admin

চকরিয়ায় সীমান্তে বনাঞ্চলের ভেতরে ১৫ দিনের ব্যবধানে বন্যহাতির মৃত্যু

প্রকাশ: ২০১৯-১১-৩০ ২৩:৫৪:১৭ || আপডেট: ২০১৯-১১-৩০ ২৩:৫৪:২৯


আব্দুল্লাহ আল সাকিব, চকরিয়া :
কক্সবাজার উত্তর বনবিভাগের বনাঞ্চলের একবারে সন্নিকটে চকরিয়া উপজেলার সীমান্ত জনপদ লামা উপজেলার ফাঁসিয়াখালীতে পনের দিনের ব্যবধানে আরো একটি বন্য হাতির মৃত্যু হয়েছে। শুক্রবার দিবাগত রাতে ফাঁসিয়াখালী ইউনিয়নের কুমারীর দুর্গম পাহাড়ি এলাকা ইসকাটার ঝিরির হরি রঞ্জন বাবুর রাবার বাগানের পাশে এ ঘটনাটি ঘটে।


হাতিটির বয়স আনুমানিক ৪৫-৫০ বছর হবে বলে ধারণা করেন সংশ্লিষ্টরা। এর আগে গত ৬ নভেম্বর একই ইউনিয়নের ইয়াংছা সলিমুল হক চৌধুরীর বাগানে একটি ও কুমারী চাককাটা ঝিরিতে আরো একটি বাচ্চা বন্য হাতির মৃত্যু হয়।


স্থানীয় সুত্রে জানা গেছে, গত বৃহস্পতিবার সকালে কুমারী ইসকাটার ঝিরিতে একটি অসুস্থ বন্যহাতি পড়ে থাকতে দেখে স্থানীয়রা বনবিভাগকে খবর দেয়। খবর পেয়ে চকরিয়া উপজেলার ডুলাহাজারা সাফারি পার্কের ভেটেরিনারি সার্জন ডাঃ মোস্তাফিজুর রহমান ও সদর রেঞ্জ কর্মকর্তা মোঃ আনোয়ার হোসেন খানসহ একটি টিম ঘটনাস্থলে গিয়ে অসুস্থ হাতিটিকে চিকিৎসা সেবা প্রদান করে। শারীরিক অবস্থা দিনদিন অবনতি হওয়ায় অবশেষে শুক্রবার দিবাগত রাতে হাতিটি মারা যায়।

বন্যহাতির মৃত্যুর বিষয়টি সত্যতা নিশ্চিত করেছেন ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভেটেরিনারি সার্জন ডাঃ মোস্তাফিজুর রহমান। তিনি বলেন, দুদিন পর্যন্ত অসুস্থ ওই বন্যহাতিটিকে চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে। অবশেষে শুক্রবার দিবাগত রাতে হাতিটি মারা যায়। ময়নাতদন্তের জন্য হাতিটির নমুনা সংগ্রহ করা হয়েছে। ঘটনাস্থলে মাটি খুঁেড় হাতির মরদেহটি পুঁেত ফেলা হয়েছে। তিনি বলেন, প্রাথমিকভাবে ধারণা হচ্ছে উঁচু পাহাড়ে চলাচলের সময় হাতিটি নিচে পড়ে গিয়ে গুরুতর আঘাত প্রাপ্ত হয়। তবে ময়নাতদন্তের প্রতিবেদন হাতে আসলে মৃত্যুর কারণ নিশ্চিত করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *