চট্টগ্রাম, , শুক্রবার, ১৭ মে ২০২৪

admin

চকরিয়ায় অসহায় কৃষককে পিঠিয়ে ঘেরাবেড়া গুড়িয়েছে

প্রকাশ: ২০১৯-১২-০৯ ২৩:৫০:৫৭ || আপডেট: ২০১৯-১২-০৯ ২৩:৫১:০৫


আব্দুল্লাহ আল সাকিব, চকরিয়া :

চকরিয়া উপজেলা ফাঁশিয়াখালী ইউনিয়নের ৮নং ওয়ার্ডের আইন্যামার পাড়ায় এক মো: ইসমাইল (৫৫) নামের কৃষককে পিঠিয়ে ঘেরাবেড়া গুড়িয়ে দিয়েছে প্রতিপক্ষের লোকজন।

এসময় সন্ত্রাসীরা আলু চাষের প্রস্তুত করা মাঠের জন্য আনা বিভিন্ন মালামাল নষ্ঠ করে দিয়েছে। ইতোপূর্বে সন্ত্রাসীরা দুই হাজার বিভিন্ন প্রজাতির গাছ কেটে দিয়েছে। এব্যাপারে ক্ষতিগ্রস্থ কৃষক বাদি হয়ে আসামিদের নাম উল্লেখ করে উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট আদালতের একটি অভিযোগ দায়ের করেছে।


ক্ষতিগ্রস্থ কৃষক মো: ইসমাইল (৫৫) জানান, উপজেলার ফাঁশিয়াখালীতে ৮নং ওয়ার্ডের আইন্যামারপাড়ায় তার পৈত্রিকভাবে পাওয়া সাড়ে ৫ কানি জমি রয়েছে। ওই জমিতে বিভিন্ন ধরণের সবজি ও আলু চাষ করে ভোগদখলে রয়েছি। সম্প্রতি তার ভোগদখলীয় জমিতে লোলুপ দৃষ্টি পড়ে ওই এলাকার আজিজুর রহমানের পুত্র ফকির মোহাম্মদ ও তার পুত্র সাহাবউদ্দিনের। ইতোমধ্যে বেশ কয়েকবার জমি দখলের চেষ্ঠা করেছেন। কিন্তু তারা বাধার মুখে দখল নিতে পারেনি।

গত বছর পিতা-পুত্র সন্ত্রাসী কায়দায় দুই হাজার বিভিন্ন প্রজাতির গাছ কেটে নিয়ে যায়। গত ৭ ডিসেম্বর ইসমাইল তার জমিতে আলু চাষের মাঠ প্রস্তুত করার সময় সন্ত্রাসীরা আবারও হামলা করে। ওইসময় মারাত্মকভাবে আহত হন কৃষক ইসমাইল। এতে প্রায় তিন লাখ টাকার ক্ষতি সাধিত হয়েছে।

অসহায় কৃষকের জমি দখল নিতে সন্ত্রাসীরা চেষ্ঠা অব্যাহত রেখেছে। এঘটনায় ৯ ডিসেম্বর ইসমাইল বাদি হয়ে দখলবাজ ফকির মোহাম্মদ, আলী হোছন, নুরুল আলম ও আনোয়ার হোছনের বিরুদ্ধে অভিযোগ এনে চকরিয়া উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট আদালতে একটি লিখিত অভিযোগ দায়ের করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *