চট্টগ্রাম, , সোমবার, ৬ মে ২০২৪

প্রদীপ শীল রাউজান প্রতিনিধি

১৫ লাখ টাকা ব্যয়ে ২ কিলোমিটার ডাবুয়া লাঠিছড়ি খাল খনন শুরু

প্রকাশ: ২০১৯-১২-১৯ ১৮:৪৫:৩৪ || আপডেট: ২০১৯-১২-১৯ ১৮:৪৫:৪৩

প্রদীপ শীল, রাউজানঃ

রাউজানের ডাবুয়া লাঠিছড়ি খাল খনন শুরু হয়েছে। প্রায় ১৫ লাখ টাকা ব্যয়ে খালটি খনন করছেন বাংলাদেশ কৃষি সম্প্রসারণ বিভাগ। জানা যায়, ভরাট হয়ে যাওয়া প্রায় ২কিলোমিটার লাঠিছড়ি খাল খননের কাজ এগিয়ে চলছে।

১৯ ডিসেম্বর বৃহস্পতিবার দুপুরে খাল খনন এলাকা পরিদর্শন করেছেন ডাবুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আবদুর রহমান লালু। এসময় উপস্থিত ছিলেন স্থানীয় ইউপি সদস্য জাহাঙ্গীর আলম, ইউপি সদস্য মিঠু শীল। পরিদর্শন কালে চেয়ারম্যান আবদুর রহমান জানান, লাঠিছড়ি খালটি মরা খালে পরিনত হয়েছিল। বর্ষার কালে পানি নিষ্কাশন ব্যাহত হয়ে বন্যা সৃষ্টি হয় আশেপাশের এলাকা।

এছাড়া শীতকালে খালটি পরিনত হয় মরা খালে। তিনি বলেন, ডাবুয়া শীতকালীন সবজী পুরো চট্টগ্রামে প্রসিদ্ধ। ডাবুয়ার বেগুনের কদর সব জায়গার মানুষের কাছে প্রিয়। পানি সংকটের কারণে গত একযুগ ধরে লাঠিছড়ি খালের আশেপাশের কৃষি জমিতে সবজী চাষ করতে পারেনি কৃষকরা। লাঠিছড়ি খাল খননের কাজ শেষ হলে আগামী বছর থেকে কয়েক’শ কৃষক শীতকালীন সবজী চাষ করতে পারবে। ইউপি সদস্য জাহাঙ্গীর আলম জানান এলাকার মানুষের দীর্ঘ দিনেরর দাবি ছিল খালটি খননের। এলাকার বেশিভাগ মানুষ কৃষি কাজে জড়িত। তাদের আশা আগামী বছর থেকে খনন করা খালের পানি দিয়ে শীতকালীন সবজী উৎপাদনে সাফল্য পাবে।

ইউপি সদস্য মিঠু শীল জানান, রাউজানের সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরী একজন কৃষকবান্ধব নেতা। তিনি ডাবুয়ার কৃষক জনগোষ্ঠীর ভাগ্যউন্নয়নে ডাবুয়া লাঠিছড়ি খাল খনন কাজ শুরু করেছেন। এর আগে লাঠিছড়ি খালের হলদিয়া অংশে খনন কাজ শেষে করে তিনি ডাবুয়া অংশের কাজ শুরু করেছেন। এই খালটি খনন করার জন্য সাংসদ বরাদ্দ দেয়ার এলাকার মানুষ আনন্দিত ও কৃতজ্ঞ।

পরিদর্শন কালে দেখা যায়, ডাবুয়া লাঠিছড়ি খালের বড়ুয়া পাডা এলাকা থেকে খনন কাজ শুরু করেছে কৃষি সম্প্রসারণ বিভাগ। ইতিমধ্যে অর্ধ কিলোমিটার খনন কাজ শেষ হয়েছে। বাকি কাজ দ্রুত এগিয়ে চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *