চট্টগ্রাম, , শুক্রবার, ৩ মে ২০২৪

admin

রাঙ্গুনিয়ায় দুই ইউপি নির্বাচনে আ.লীগের দুই প্রার্থী, বিএনপির প্রার্থী নেই

প্রকাশ: ২০১৯-১২-২৯ ২৩:৩৯:৩৭ || আপডেট: ২০১৯-১২-২৯ ২৩:৩৯:৪৫

আব্বাস হোসাইন আফতাব : দীর্ঘ ৮ বছর পর চট্টগ্রামের রাঙ্গুনিয়ার মরিয়মনগর ও স্বনির্ভর রাঙ্গুনিয়া ইউনিয়নে নির্বাচন আগামীকাল সোমবার (৩০ ডিসেম্বর)।

নির্বাচনে চেয়ারম্যান পদের জন্য ভোটারদের মাঝে তেমন আগ্রহ না থাকলেও ইউপি সদস্য পদে ভোটার ও প্রার্থী সমর্থকদের মাঝে ব্যাপক উৎসাহ দেখা যাচ্ছে। তবে নির্বাচনে বিএনপির কোনো প্রার্থী নেই। নির্বাচনকে ঘিরে উপজেলা নির্বাচন কার্যালয় ব্যাপক প্রস্তুতি গ্রহন করেছে।

চেয়ারম্যান পদে দুই ইউনিয়নে চার প্রার্থী নির্বাচনে লড়ছেন। তাঁরা হলেন স্বনির্ভর রাঙ্গুনিয়া ইউনিয়নে আ.লীগের প্রার্থী মো নুর উল্লাহ ও বর্তমান চেয়ারম্যান রহিম উদ্দিন চৌধুরী। মরিয়মনগর ইউনিয়নে আ.লীগের প্রার্থী মুজিবুল হক ও বর্তমান ইউপি চেয়ারম্যান(ভারপ্রাপ্ত) মো. সেলিম। রহিম উদ্দিন চৌধুরী ও মো. সেলিম দুজনে আ.লীগের মনোনয়ন চেয়ে পাননি। তবে তাঁরা ইতিমধ্যে উপজেলা আ.লীগ কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষনা দিয়েছিলেন।

উপজেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, দুই ইউনিয়নে চেয়ারম্যান পদে দুইজন করে চারজন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন। মরিয়মনগর ইউনিয়নের ১নম্বর ওয়ার্ডে ৬ জন, ২ নম্বর ওয়ার্ডে ৮ জন, ৩ নম্বর ওয়ার্ডে ৪ জন, ৪ নম্বর ওয়ার্ডে ৩ জন, ৫ নম্বর ওয়ার্ডে ৫ জন, ৬ নম্বর ওয়ার্ডে ৮ জন, ৭ নম্বর ওয়ার্ডে ৯ জন, ৮ নম্বর ওয়ার্ডে ৬ জন এবং ৯ নম্বর ওয়ার্ডে ৪ জন প্রার্থী সহ সর্বমোট ৫৩ জন প্রার্থী। এছাড়া সংরক্ষিত ইউপি সদস্য পদে ৮ নারী প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন।

স্বনির্ভর রাঙ্গুনিয়া ইউনিয়নের ১নম্বর ওয়ার্ডে ২ জন, ২ নম্বর ওয়ার্ডে ৩ জন, ৩ নম্বর ওয়ার্ডে ৪ জন, ৪ নম্বর ওয়ার্ডে ৪ জন, ৫ নম্বর ওয়ার্ডে ৫ জন, ৬ নম্বর ওয়ার্ডে ৫ জন, ৭ নম্বর ওয়ার্ডে ৮ জন, ৮ নম্বর ওয়ার্ডে ৬ জন এবং ৯ নম্বর ওয়ার্ডে ৩ জন প্রার্থী সহ সর্বমোট ৪০ জন প্রার্থী। এছাড়া সংরক্ষিত ইউপি সদস্য পদেও এই ইউনিয়নে ৮ নারী প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন। মরিয়মনগর ইউনিয়নে ১৪ হাজার ৯৬৭ জন ভোটার রয়েছেন।

এরমধ্যে পুরুষ ভোটার ৭ হাজার ৬৪৮ জন এবং নারী ভোটার ৭ হাজার ৩১৯ জন। অন্যদিকে স্বনির্ভর রাঙ্গুনিয়া ইউনিয়নে ১১ হাজার ১২ জন মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৫ হাজার ৬২৪ জন এবং নারী ভোটার ৫ হাজার ৩৮৮ জন। এই দুই ইউনিয়নে সর্বমোট ২৫ হাজার ৯৭৮ ভোটার। ১৮টি ভোট কেন্দ্রে ৭৪টি বুথ থাকবে।


জানা গেছে, ২০১৬ সালের মার্চে স্বনির্ভর রাঙ্গুনিয়া ও মরিয়মনগর ইউনিয়ন পরিষদের নির্বাচন হওয়ার কথা থাকলেও সীমানা জটিলতা মামলা থাকায় নির্বাচন স্থগিত ছিল। আদালতের স্থগিতাদেশ প্রত্যাহারের পর অবশেষে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এর আগে ২০১১ সালে দুই ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল।

রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাচন কর্মকর্তা অরুন উদয় ত্রিপুরা প্রথম আলোকে বলেন , দুই ইউনিয়নে চেয়ারম্যান পদে চারজন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন। নির্বাচনের দিন দুই ইউনিয়নে ৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবেন। পুলিশ- আনসারের পাশাপাশি বিজিবি স্ট্রাইকিং ফোর্স হিসেবে থাকবেন। গ্রহণযোগ্য ও নিরপেক্ষ ভোট নিশ্চিতে সর্বোচ্চ পদক্ষেপ নেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *