চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ৩০ জানুয়ারী ২০২০

admin

চন্দনাইশে গাছবাড়িয়া সরকারি কলেজ রোভার স্কাউট গ্রুপে বার্ষিক তাঁবুবাস ও দীক্ষা অনুষ্ঠান সম্পন্ন

প্রকাশ: ২০২০-০১-১৩ ২০:২৮:১৩ || আপডেট: ২০২০-০১-১৩ ২০:২৯:১০


মো. নুরুল আলম, চন্দনাইশ (চট্টগ্রাম) প্রতিনিধিঃ
“দীক্ষা নিয়ে গড়ব দেশ, আমার সোনার বাংলাদেশ ” এই প্রতিপাদ্য কে সাথে নিয়ে বাংলাদেশ স্কাউটস, গাছবাড়িয়া সরকারি কলেজ রোভার স্কাউট গ্রুপে ২ দিনের বার্ষিক তাঁবুবাস ও দীক্ষা অনুষ্ঠান সোমবার (১৩ জানুয়ারি) গাছবাড়িয়া সরকারি কলেজ মাঠে সম্পন্ন হয়।

বার্ষিক তাঁবুবাস ও দীক্ষা অনুষ্ঠানে ২৫ জন রোভার স্কাউট ২ দিনের বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। সমাপনি দিনে দীক্ষা, স্কাউটস ওন ও সার্টিফিকেট বিতরণ অনুষ্ঠিত হয়।


২দিন ব্যাপি বার্ষিক তাঁবুবাস ও দীক্ষা অনুষ্ঠান ২০২০ এর অনুষ্ঠানে গাছবাড়িয়া সরকারি কলেজ অধ্যক্ষ ও গ্রুপ সভাপতি প্রফেসর মতিয়ুর রহমান’র সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা রোভার স্কাউটের সিনিয়র সহÑসভাপতি ও হাজেরাতুজ কলেজের অধ্যক্ষ দবির উদ্দিন খাঁন, চট্টগ্রাম জেলা রোভার স্কাউটের সম্পাদক মো. ফজলুল কাদের চৌধুরী, গাছবাড়িয়া সরকারি কলেজের উপাধ্যক্ষ ড. সুব্রত বরণ বড়ুয়া, গাছবাড়িয়া সরকারি কলেজের সহযোগী অধ্যাপক আবদুল খালেক ,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শারিরীক শিক্ষা বিভাগের প্রাক্তন পরিচালক মো. রুহুল আমিন এলটি, চট্টগ্রাম জেলা রোভার স্কাউটের সহযোজিত সদস্য ও সরকারি সিটি কলেজের শিক্ষক ক্লাবের সম্পাদক মো. উমর ফারুক, আরএসএল মো. জামাল উদ্দিন হায়দার , চট্টগ্রাম জেলা রোভার স্কাউটের প্রচার ও প্রকাশনা কমিটির সচিব মো. এনাম, গাছবাড়িয়া সরকারি কলেজ রোভার স্কাউট গ্রুপের রোভার লিডার মোঃ জানে আলম, রাসেল ইমরান , তারেক আহমেদ, কানুন উদ্দিন , গাজী ফয়সাল সাইদ ,রাজীব প্রমুখ।

অনুষ্ঠানের বিভিন্ন কলেজের এসআরএম ও জিএসআরম এবং রোভারবৃন্দ উপস্থিত ছিলেন।


২ দিনের এই তাঁবুবাসে রোবার স্কাউট সদস্যরা সমাজিক কার্যক্রম, দুর্নীতি মুক্ত সমাজ গড়া ও নিজেকে চরিত্রবান হিসাবে গড়ে তোলার জন্য নানা কর্মসূচী পালন করেন। তারা স্কাউটের প্রতিষ্ঠাতা স্যার ব্যাডেন পাওলের পথ অনুসরণের আহবান জানান।

অতিথিবৃন্দ তাদের বক্তব্যে বলেন, স্কাউটিং বিশ্বব্যাপি স্বেচ্ছাসেবী শিক্ষামূলক আন্দোলন। দীক্ষা গ্রহণের মাধ্যমে রোভার স্কাউটেরা বাংলাদেশ স্কাউটস তথা বিশ্ব স্কাউটসে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হলো। স্কাউটিং এর মাধ্যমে ছাত্রছাত্রীরা নিজেকে সুনাগরিক, দক্ষ ও প্রশিক্ষিত হিসেবে গড়ে তুলতে সক্ষম হয়।


উদ্বোধনের পর থেকে নবাগত রোভার স্কাউটরা বিভিন্ন চ্যালেঞ্জ, ফান এন্ড লার্ন, আত্মশুদ্ধি, আনন্দ ভ্রমণ ইত্যাদির মধ্য দিয়ে সম্পন্ন হয় দুদিনের অনুষ্ঠান।দুইদিন ব্যাপি বার্ষিক তাঁবাস ও দীক্ষা অনুষ্ঠানে সকাল থেকে গভীর রাত্রি পর্যন্ত রোভার স্কাউট সেনাদের পদচারনায় মূখরিত তাঁবুবাস এলাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *