চট্টগ্রাম, , সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০

খলিল চৌধুরী সৌদি আরব প্রতিনিধি

মদিনা শরীফে ৫০০ কেজি ওজনের মুসলিমদের প্রধান ধর্মগ্রন্থ পবিত্র কোরআন

প্রকাশ: ২০২০-০১-২৫ ১৯:৪৯:৫৫ || আপডেট: ২০২০-০১-২৫ ১৯:৫০:২০

খলিল চৌধুরী, সৌদি আরব প্রতিনিধি :

কুরআন মুসলমানদের প্রধান ধর্মগ্রন্থ। ইসলামী ইতিহাস অনুসারে দীর্ঘ তেইশ বছর ধরে খণ্ড খণ্ড অংশে হযরত মুহাম্মদ (সাঃ) এর নিকট অবতীর্ণ হয় পবিত্র কুরআন। একজন মুসলমান হিসেবে অবশ্যই আমাদের কুরআন পড়া উচিৎ। যুগ যুগ ধরে বহু মানুষ কোরআনের সেবা করে যাচ্ছেন। তারই ধারাবিকতায় এবার মদিনা শরীফের আল-কোরআন মিউজিয়ামে কোরআনের কিছু দুর্লভ কপি সংরক্ষিতে করা হয়েছে।

জানা যায়, মিউজিয়ামে হরিণের চামড়ায় লিখিত একটি কোরআনের কপি রয়েছে। আরো আছে কাপড়ে স্বর্ণের সুতো দিয়ে তৈরি কোরআন। তার চেয়ে বড় কথা হলো, স্বর্ণের কালিতে হস্তাক্ষরে লিখিত ১৫৪ কেজি ওজনের বৃহৎ আকারের একটি কোরআন রয়েছে। কোরআনটি লম্বায় দেড় মিটার ও প্রস্থে এক মিটার। প্রতিটি আয়াতের নিচে ফার্সি ভাষায় অর্থ লেখা আছে।

এদিকে, আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি মনোজ্ঞ অনুষ্ঠানের মাধ্যমে ৫০০ কেজি ওজনের কোরআনের মোড়ক উন্মোচন করা হয়। কোরআনের পাতাগুলো লম্বায় ২.২৮ মিটার ও প্রস্থে ১.৫৫ মিটার। মোট পৃষ্ঠা সংখ্যা ২১৮। কাগজ ও কাপড়ের সংমিশ্রণে পৃষ্ঠাগুলো তৈরি করা হয়েছে। ১৮১৭ খ্রিস্টাব্দ সময়ে আফগানিস্তান থেকে কোরআন শরীফটি মদিনায় নিয়ে আসতে চারটি উট লেগেছিল।


অত্যধিক ওজনের কারণে কোরআনের পাতাগুলোকে চার ভাগ করে পৃথক পৃথক উটের পিঠে রাখা হয়। এরপর প্রায় মাসব্যাপী সফরের পর মদিনায় পৌঁছানো হয়। (অনলাইন থেকে সংগৃহীত)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *