চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০

নুরুল আলম, চন্দনাইশ(চট্টগ্রাম) প্রতিনিধি

চন্দনাইশে গাছবাড়িয়া সরকারি কলেজে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত

প্রকাশ: ২০২০-০১-২৮ ১৬:৫৭:২৫ || আপডেট: ২০২০-০১-২৮ ১৬:৫৭:৩৫

মোঃ নুরুল আলম, চন্দনাইশ (চট্টগ্রাম) প্রতিনিধি :

উৎসাহ, আনন্দ ও উদ্দীপনার মধ্য দিয়ে ‘ক্রীড়াই শক্তি, ক্রীড়াই বল’- এ স্লোগান নিয়ে শেষ হলো চট্টগ্রামে চন্দনাইশ উপজেলার গাছবাড়িয়া সরকারি কলেজে ২দিন ব্যাপী বার্ষিক বহিঃ ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী সভা-২০২০ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৮ জানুয়ারি) কলেজ মাঠে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মতিয়ুর রহমান। বিশেষ অতিথি ছিলেন কলেজের উপাধ্যক্ষ ড. সুব্রত বরণ বড়ুয়া।

প্রধান অতিথির বক্তব্যে কলেজের অধ্যক্ষ প্রফেসর মতিয়ুর রহমান বলেন, শুধু লেখাপড়া করলেই হবে না, সততা ও নৈতিকতার দিক ঠিক থাকলেই কেবল একজন শিক্ষার্থী প্রকৃত মানুষ হয়ে গড়ে উঠতে পারে। আমাদেরকে প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি সহ-শিক্ষা কার্যক্রমের সঙ্গে যুক্ত থাকতে হবে।

বর্তমান যুব সমাজ বা ছাত্র সমাজের মাঝে যে বড় আতংক মাদকাশক্তি,তা থেকে উত্তোরণের অন্যতম পন্থা হল খেলাধুলা ও সংস্কৃতি চর্চা।

বর্তমান প্রধানমন্ত্রী দেশনেত্রী শেখ হাসিনা লেখাপড়ার সাথে খেলাধুলাকে বিশেষ গুরুত্ব ও সুযোগ-সুবিধা প্রদান করেছেন। তিনি শিক্ষার্থীদের মাদকাশক্তি থেকে দূরে থেকে সোনার বাংলা বিনির্মাণে পড়ালেখার পাশাপাশি সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ডে এগিয়ে আসার আহ্বান জানান।

বিশেষ অতিথির বক্তব্যে কলেজের উপাধ্যক্ষ ড. সুব্রত বরণ বড়ুয়া বলেন, সবার আগে সুশিক্ষা গ্রহণ করতে হবে। সুশিক্ষা গ্রহণ করলে মানুষ হবে সুন্দর ও সৎ। আলোকিত মানুষ গড়তে হলে সুশিক্ষার বিকল্প নেই।

খেলাধুলা ও সংস্কৃতি চর্চা মানুষকে শুদ্ধ করে। এজন্য খেলাধুলা ও সংস্কৃতি চর্চায় সকলকে এগিয়ে আসতে হবে।খেলাধুলার পাশাপাশি জ্ঞান অর্জনের মাধ্যমে ছাত্র-ছাত্রীদেরকে আদর্শবান মানুষ হিসেবে গড়ে উঠতে হবে।


পড়ালেখার পাশাপাশি শরীর ও মনের প্রফুল্লতার জন্য খেলাধুলা ও শরীরচর্চা প্রয়োজন। ক্রীড়া শুধুই মনোরঞ্জন করে না,মানুষকে খারাপ কাজ থেকে বিরত রাখে।

কলেজের ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান ও বহিঃ ক্রীড়া প্রতিযোগিতার আহবায়ক প্রফেসর মোহাম্মদ কামরুল ইসলামের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষক পরিষদের সম্পাদক মোহাম্মদ ইলিয়াছ মিয়া, ই. ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক আবু বকর মজুমদার, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ আবদুল খালেক, হিসাববিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মো. ফখরুল মাওলা, অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ফরিদুল আলম,অধ্যাপক সাইফুল্লাহিল হোসাইন চৌধুরী, অধ্যাপক বিভূতি ভূষণ দত্ত, অধ্যাপক বিপ্লব কুমার শীল, অধ্যাপক প্রদীপ কুমার দেব, অধ্যাপক জানে আলম, অধ্যাপক মুহাম্মদ মাহফুজ উদ্দীন, অধ্যাপক মোহাম্মদ ওছমান, অধ্যাপক মো. সাইফুর রহমান, অধ্যাপক আলী আজগর চৌধুরী প্রমুখ সহ বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানগণ ও শিক্ষকবৃন্দ, আমন্ত্রিত অতিথি, সুধীজন, সাংবাদিক এবং কলেজের শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ হাসান ছরওয়ার।

উল্লেখ্য, কলেজের সকল শ্রেণী-বিভাগের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে বিভিন্ন ইভেন্ট থেকে ১ম,২য় ও ৩য় স্থান নির্ধারণ করে পুরস্কৃত করা হয়।

ইভেন্টের মধ্যে ১০০/২০০/৪০০ মিটার দৌড়, উচ্চ / দীর্ঘ লাফ, গোলক-বর্শা নিক্ষেপ, হাড়ি ভাঙা, মিউজিক্যাল চেয়ার, ভারসাম্য দৌড়, যেমন খুশি তেমন সাজ উল্লেখ যোগ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *