চট্টগ্রাম, , শনিবার, ২৪ অক্টোবর ২০২০

ফারুক খান তুহিন

জরুরী পরিস্থিতিতে ১৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি

প্রকাশ: ২০২০-০৪-০৫ ২০:০৬:০৭ || আপডেট: ২০২০-০৪-০৫ ২০:০৬:১৩

নিউজ ডেস্ক, বীর কন্ঠ :

করোনাভাইরাস প্রাদুর্ভাব মোকাবেলায় সামাজিক দূরত্ব নিশ্চিত করতে সাধারণ ছুটি ১৪ এপ্রিল পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। জনপ্রশাসন সচিব শেখ ইউসুফ হারুন রোববার দুপুরে সরকারি এ সিদ্ধান্তের কথা জানান।

এর আগে সাধারণ ছুটি ছিল ৯ এপ্রিল পর্যন্ত ছিল। ১০ ও ১১ এপ্রিল শুক্র ও শনিবার থাকায় ওই দুদিনও ছুটির আওতায় ছিল দেশ।

গত দুদিনে দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ায় সাধারণ ছুটি বাড়ানোর দাবি উঠেছিল বিভিন্ন ফোরামে। সরকার অবশেষে সেই পথেই হাটল।

এ বিষয়ে সচিব বলেন, আগে ১১ তারিখ পর্যন্ত ছুটি ছিল। নতুন করে ১২ ও ১৩ এপ্রিল সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। ১৪ এপ্রিল আগে থেকেই নির্বাহী আদেশে ছুটি (বাংলা নববর্ষের) ছিল, সেই ছুটিও এর সঙ্গে অন্তর্ভুক্ত হবে। অর্থাৎ, নতুন করে ‘ছুটি’ বাড়ায় এখন তা বলবৎ থাকবে ১৪ এপ্রিল পর্যন্ত।

জরুরি পরিসেবা বিশেষ করে বিদ্যুৎ, পানি, গ্যাস, ফায়ার সার্ভিস, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট ইত্যাদি ক্ষেত্রে সাধারণ ছুটির আদেশ প্রযোজ্য হবে না।

কৃষিপণ্য, সার, কীটনাশক, জ্বালানি, সংবাদপত্র, খাদ্য, শিল্প পণ্য, চিকিৎসা সরঞ্জামাদি, জরুরি ও নিত্যপ্রয়োজনীয় পণ্য পরিবহন এবং কাঁচা বাজার, খাবার, ওষুধের দোকান ও হাসপাতাল এ ছুটির আওতার বাইরে থাকবে।

জরুরি প্রয়োজনে অফিস খোলা রাখা যাবে জানিয়ে ছুটির আদেশে বলা হয়েছে, প্রয়োজনে ওষুধশিল্প, উৎপাদন ও রফতানিমুখী শিল্প কারখানা চালু রাখতে পারবে।

প্রসঙ্গত, করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকার প্রথম দফায় ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সব অফিস আদালত বন্ধ ঘোষণা করা হয়। এ সময়ে সারা দেশে সব ধরনের যানবাহন চলাচলে নিষেধাজ্ঞাও জারি করে সরকার।

সেই ‍ছুটির মেয়াদ এরপর বাড়িয়ে ১১ এপ্রিল পর্যন্ত করা হয়। রোববার নতুন করে ‍তৃতীয় দফায় আরও তিনদিন তা বাড়ানো হল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *