চট্টগ্রাম, , শনিবার, ৫ ডিসেম্বর ২০২০

মোঃ জয়নাল আবেদীন টুক্কু নাইক্ষ্যংছড়ি প্রতিনিধি

ঘুমধুমের পাশ্বর্বতী রাজাপালং থেকে অবিস্ফোরিত ৩টি স্থলমাইনসহ আটক ১

প্রকাশ: ২০২০-০৪-১১ ২৩:৩৮:১৪ || আপডেট: ২০২০-০৪-১১ ২৩:৩৮:২০

মোঃ জয়নাল আবেদীন টুক্কু,
নাইক্ষ্যংছড়ির ঘুমধুম সীমান্তবর্তী উখিয়া উপজেলার রাজাপালং এলাকা থেকে অবিস্ফোরিত তিনটি স্থলমাইন উদ্ধার করেছে ৩৪ বিজিবির জোয়ানরা।

শনিবার (১১ এপ্রিল) বেলা সাড়ে ১টার দিকে ঘুমধুম ইউনিয়নের রেজু আমতলীর পাশ্বর্বতী রাজাপালং এলাকা থেকে এই মাইন উদ্ধার করা হয়। এ সময় ঘটনাস্থল থেকে মোঃ আমির (১৮) নামের এক যুবককে আটক করা হয়েছে। সে উখিয়া উপজেলার ডেইলপাড়া গ্রামের মেহের আলীর ছেলে।

স্থানীয় সূত্রে জানা গেছে, তিনটি অবিস্ফোরিত মাইনসহ তাকে বাংলাদেশ মিয়ানমার জিরো লাইনের ৩৯নং পিলারের দিকে যাওয়ার পথে ঘুমধুম ইউনিয়নের রেজু আমতলী বিওপির সুবেদার রুহুল আমিনের নেতৃত্বে বিজিবি’র সদস্যরা তাকে ৩ টি মাইনসহ আটক করতে সক্ষম হয়। ঘুমধুম ইউপির ৮নং ওয়ার্ডের এক মেম্বার জানান, রেজু আমতলী এলাকার পশ্চিমে রাজাপালং এলাকা থেকে ঐ ৩ টি স্থলমাইনসহ তাকে আটক করেছে বিজিবি। মাইনগুলো জিরো পয়েন্টে বসানোর জন্য নেওয়া হচ্ছিল বলে এলাকার লোকজনের ধারণা।
এ প্রসঙ্গে কক্সবাজারস্থ বাংলাদেশ ৩৪ বর্ডার গার্ড (বিজিবির) অধিনায়ক লেঃ কর্নেল আলী হায়দার আজাদ আহমেদ সাংবাদিকদের জানান, উখিয়ার রাজাপালং এলাকা থেকে মাইন সদৃশ তিনটি বস্তু বহনকারীসহ উদ্ধার করা হয়েছে। জিজ্ঞাসাবাদের পর এই বিষয়টি নিয়ে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

উল্লেখ্য মিয়ানমারের সীমান্তরক্ষী বিজিপির বিরুদ্ধে আন্তর্জাতিক আইন অমান্য করে জিরো পয়েন্টে স্থলমাইন স্থাপনের অভিযোগ তুলে বাংলাদেশ সীমান্তরক্ষী বিজিবি। জানা যায় পতাকা বৈঠকের মাধ্যমে একাধিকবার মিয়ানমারকে প্রতিবাদ জানিয়ে আসছিল বাংলাদেশ বিজিবি। সর্বশেষ গত মাসের ১১ তারিখেও ঘুমধুম সীমান্তে দুই দেশের পতাকা বৈঠকে স্থলমাইন স্থাপনের বিষয়ে বিজিবি প্রতিবাদ জানায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *