চট্টগ্রাম, , বৃহস্পতিবার, ২ মে ২০২৪

প্রদীপ শীল রাউজান প্রতিনিধি

ভালো নেই প্রাকৃতিক মৎস্য কেন্দ্র হালদার ডলফিন

প্রকাশ: ২০২০-০৫-০৮ ২৩:০২:০৭ || আপডেট: ২০২০-০৫-০৮ ২৩:০২:১২

প্রদীপ শীল. রাউজানঃ
এশিয়ার বৃহত্তর নদী হালদা এ নদীতে কিছু সংখ্যা ডলফিন এর বসবাস। কিন্তু কিছূ অসাধু জেলে ও ইঞ্জিন চালিত নৌকার কারণে যে কয়টি ডলফিন রয়েছে তাঁরা অবাধ ও নিরাপদ বিচরণ বিঘ্নিত হচ্ছে।
ইঞ্জিনের আঘাতে হালাদা নদীতে অনেক ডলফিনের মৃত্যু হয়েছে। এদিকে (৮-মে) শুক্রবার আরেকটি ডলফিনকে নৃশংসভাবে হত্যা করা অভিযোগ ধারণা করা হচ্ছে ডলফিন মাছটি স্থানীয় কোনো জেলের অবৈধ জালে আটকা পরলে তাঁকে হত্যা করা হতে পারে বলে প্রাথমিক অবস্থায় ধারণা করছেন হালদার
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির সমন্বয়ক অধ্যাপক মনজুরুল কিবরিয়া। জানা গেছে, রাউজান উপজেলার ১২ নং উরকিরচর ইউনিয়নের জিয়া বাজার এলাকার ছায়ারচর নামক স্থানে সকালের দিকে ডলফিনটিকে হত্যা করা হয়েছে। ডলফিনটির দৈর্ঘ্য ৫ ফুট ২ ইঞ্চি ওজন ৫২ কেজি। এই নিয়ে হালদা নদীতে ২৪ ডলফিন এর মৃত্যুর ঘটনা ঘটেছে। ধারণা করা হচ্ছে জেলের জালে আটকা পরলে ডলফিনটিকে ডাঙ্গায় তুলার পর কেটে চর্বি নেয়ার চেষ্টা করা হয়েছে। ঘটনাস্থলে থেকে মৃত ডলফিনটি উদ্ধার করে গড়দুয়ারা এলাকায় নেওয়ার হয়েছে। প্রাথমিক পরীক্ষা নিরীক্ষা করার পর ডলফিনটি মাটি চাপা দেয়া হবে বলে নিশ্চিত করেন অধ্যাপক মনজুরুল কিবরিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *