চট্টগ্রাম, , মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০

admin

বাঁশখালীতে অবৈধ ইটভাটা উচ্ছেদ, জরিমানা আদায়

প্রকাশ: ২০২০-০৯-২১ ০০:০৬:০৭ || আপডেট: ২০২০-০৯-২১ ০০:০৬:১২

বাঁশখালী(চট্টগ্রাম) প্রতিনিধি|
বাঁশখালী উপজেলার রত্নপুর গ্রামের জলকদর খালের পাশেই অবৈধভাবে গড়ে তোলা ইটভাটার চিমনি ভেঙে দেয়া হয়েছে।

অবৈধভাবে ইটভাটা গড়ে তোলায় দুই জন শ্রমিককে আটক করে ১ লাখ টাকা জরিমানা আদায় করার পর ইটভাটা নির্মাণের জন্য আনীত মালামাল লোহা, সিমেন্ট, পাম্প মেশিন জব্দ করে ২ লাখ ১৬ হাজার ৩’শ টাকা মূল্যে নিলামে বিক্রি করে দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। অভিযানকারী দল চাষাবাদ যোগ্য জমিতে ভবিষ্যতে ইটভাটা না করার নির্দেশনা দেন।

রবিবার (২০ সেপ্টেম্বর) সকাল ১১টার দিকে বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তার ও চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আফজারুল ইসলাম অভিযানের নেতৃত্ব দেন। শত শত জনতার উপস্থিতিতে স্কেভেটর দিয়ে অবৈধভাবে গড়ে তোলা ইটভাটাটি গুড়িয়ে দেয়। 

অভিযান সূত্রে জানা যায়, বাহারছড়া ইউনিয়নের ৩নম্বর ওয়ার্ডের রত্নপুর গ্রামের নুরুল ইসলামের ছেলে আজিজুল হক জলকদর খালের কিনারায় কয়েক মাস ধরে প্রায় ৩ একর অবৈধভাবে ইটভাটার নির্মাণ কাজ চালিয়ে যাচ্ছিল। স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে রত্নপুর গ্রামের ইটভাটায় উপজেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর থেকে অভিযান পরিচালনা করা হয়। এ সময় বাহারছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তাজুল ইসলাম ও ইউনিয়ন পরিষদের সদস্য ও গ্রামের বিভিন্ন পেশার মানুষ উপস্থিত ছিলেন।

অভিযান পরিচালনাকারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তার বলেন, ‘রত্মপুর গ্রামে অবৈধভাবে গড়ে উঠা ইটভাটা থেকে ১ লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়েছে। পরবর্তীতে ইটভাটা তৈরির বিভিন্ন মালামাল ২ লাখ ১৬ হাজার ৩’শ টাকায় নিলামে বিক্রি করে দেয়া হয়েছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *