চট্টগ্রাম, , বুধবার, ২৭ অক্টোবর ২০২১

admin

সীমান্তে স্থলমাইন বিস্ফোরণে নিহত ৩  

প্রকাশ: ২০১৭-০৯-১০ ০৯:২৮:০০ || আপডেট: ২০১৭-০৯-১০ ০৯:২৮:০০

বীর কন্ঠ ডেস্ক: বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ির রিজু আমতলী ও বাইশফাঁড়ি সীমান্তে পৃথক দুটি স্থলমাইন বিস্ফোরণে নিহত হয়েছে ৩ জন এবং ৪জন আহত হয়েছে  স্থানীয়রা জানায়, শনিবার রাতে রিজু আমতলী সীমান্ত দিয়ে কাঁটাতারের বেড়া অতিক্রম করে একদল রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করার সময় মাটিতে পুঁতে রাখা স্থলমাইন বিস্ফোরিত হয়ে ঘটনা স্থলে ৩জন রোহিঙ্গা মারা যায়। এসময় আহত হয় ১জন।

 

এছাড়াও রবিবার সকালে বাইশফাঁড়ি সীমান্ত দিয়ে কাঁটাতারের বেড়া অতিক্রম করে কিছু রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করার সময় মাটিতে পুঁতে রাখা স্থলমাইন বিস্ফোরিত হলে ৩জন রোহিঙ্গার পা ও শরীরের বিভিন্ন অংশ উড়ে যায়। ঘটনার পর কিছু রোহিঙ্গা ও স্থানীয়রা আহতদের উদ্ধার করে উখিয়া কুতুপালং শরনার্থী ক্যাম্পের চিকিৎসা কেন্দ্রে নিয়ে আসে। তবে মাইন বিস্ফোরণরে ঘটনায় নিহত ও আহতদের নাম এখনো পর্যন্ত পাওয়া যায়নি।

 

বান্দরবানের ঘুমধুম ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ জানান, শনিবার রাতে রেজু আমতলী সীমান্তের জিরো পয়েন্টের কাছে স্থলমাইন বিস্ফোরণ হলে ৩ রোহিঙ্গা নিহত ও একজন আহত হন। রবিবার সকালেও বাইশফাঁড়ি সীমান্তে মাইন বিস্ফোরন হলে আরো ৩জন রোহিঙ্গা আহত হয়। আমরা তাদের নাম পরিচয় জানার চেষ্টা করছি। তাদের আত্মীয় স্বজন ছাড়া নাম ঠিকানা জানা সম্ভব হচ্ছেনা বলে জানান তিনি।

 

কক্সবাজার ৩৪ বিজিবি’র অধিনায়ক লে: কর্নেল মঞ্জুরুল আহসান সীমান্তে পৃথক দুটি স্থলমাইল বিস্ফোরনের ঘটনায় নিহত ও আহত হওয়ার ঘটনার সত্যতা নিশ্চিত করেন।

 

এদিকে সীমান্তে এখন নতুন করে দেখা দিয়েছে স্থলমাইন আতঙ্ক। সীমান্তে বিপুল সংখ্যক স্থলমাইন ও উচ্চ ক্ষমতার বিস্ফোরক মাটিতে পুঁতে রেখেছে মিয়ানমারের সেনাবাহিনী ও সীমান্ত রক্ষিবাহিনী বিজিপি।

 

ওবাইদুল্লাহসহ একাধিক রোহিঙ্গা জানান, সীমান্তে মিয়ানমার সেনাবাহিনীর সদস্যরা টহল দেয়ার সময় বাংলাদেশের অভ্যন্তরে তারা কাঁটাতারের বেড়ার কাছে গর্ত করে বিপুল পরিমান স্থলমাইন ও বিস্ফোরক মাটির নিচে পুঁতে রেখেছে। কাঁটাতারের বেড়ার কাছে গেলে স্থলমাইন বিস্ফোরণে এই হতাহতের  ঘটনা ঘটছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *