চট্টগ্রাম, , সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১

admin

ছড়িয়ে ছিড়িয়ে পড়া রোহিঙ্গাদের একত্রিত করা হবে: সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

প্রকাশ: ২০১৭-০৯-১৮ ২০:৫৭:৪২ || আপডেট: ২০১৭-০৯-১৮ ২০:৫৭:৪২

বীর কন্ঠ ডেস্ক: মিয়ানমার থেকে প্রাণ হাতে এদেশে পালিয়ে আশা রোহিঙ্গাদের আন্তরিকতা ও সহানুভূতির কমতি নেই এদেশের মানুষের। সরকারি-বেসরকারি হস্তক্ষেপের আগে ভাগেই ক্ষুধার্থ রোহিঙ্গাদের মুখে খাওয়ার তুলে দেওয়া জন্য যেভাবে গ্রামের মানুষ হুমড়ি খেয়ে পড়ছে তাতে প্রশাসন অভিভূত বলেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।সোমবার দুপুর ১২টার দিকে উখিয়ার ডিগ্রী কলেজস্থ এটিএম শহীদ জাফর আলম আরকান সড়কের উখিয়া ও কুতুপালং পর্যন্ত প্রসস্তিকরণ কর্মসূচীর উদ্বোধন কালে তিনি আরো বলেন, ছড়িয়ে ছিড়িয়ে পড়া রোহিঙ্গাদের একত্রিত করা হবে।

যাতে রোহিঙ্গাদের মানবিক সেবা দিতে প্রশাসনের কোন প্রকার ঝামেলা পোহাতে না হয়। রোহিঙ্গা ক্যাম্পে ৮টি লঙ্গরখানা খোলা হয়েছে। ১২টি স্পটে ত্রাণ বিতরণ করা হচ্ছে। রোহিঙ্গাদের জন্য অস্থায়ী বাসস্থান, স্বাস্থ্য সেবা, স্যানিটেশন সহ সবধরনের মানবিক সহায়তা দেব। বিশ্ব দরবারে জনমত গড়ে তোলার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করছে। মন্ত্রী বলেন, উখিয়া-টেকনাফে বর্তমানে যে সমস্ত রোহিঙ্গা প্রবেশ করেছে তাদেরকে সব ধরনের সাহায্য সহযোগিতা করা হচ্ছে। যদিও ব্যাপক রোহিঙ্গা নাগরিকদের সেবা প্রদানে প্রশাসনের বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করতে একটু বিলম্বিত হচ্ছে। তথাপি এদেশের আশ্রিত কোন রোহিঙ্গাকে না খেয়ে মরতে দেওয়া হবে না। 

 

যতই রোহিঙ্গা আসুক না কেন তা নিয়ন্ত্রণে সরকার ও আন্তর্জাতিক ভাবে সাহায্য সহযোগিতা প্রদানের উদ্যোগ গ্রহণ করেছে। বর্তমানে ৪ লাখ রোহিঙ্গা এদেশে আশ্রয় নিয়েছে। তা যদি বেড়ে সাড়ে ৬ লাখে উপনিত হয় তাও তাদের মানবিক সেবা প্রদানে সরকার আন্তরিক। এসময় উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় আওয়ামীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রোটন, উখিয়া-টেকনাফের সাংসদ সদস্য আলহাজ্ব আব্দুর রহমান বদি, মহেষখালী-কুতুবদিয়া আসনের সাংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, কক্সবাজার জেলা আওয়ামীগের সভাপতি এডভোকেট সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক মজিবুর রহমান চেয়ারম্যান, উখিয়া আওয়ামীগের সাধারন সম্পাদক চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী প্রমুখ।

 

মন্ত্রী কুতুপালং প্রাথমিক বিদ্যালয়ে স্থাপিত স্বাধীনতা চিকিৎসা ক্যাম্প পরিদর্শন করেন এবং কুতুপালং শরণার্থী ক্যাম্প ঘুরে দেখেন। এরপর মন্ত্রী বালুখালী মাদরাসা মাঠে ৫ হাজার রোহিঙ্গাদের মাঝে ত্রাণ বিতরণ করেন। গতকাল সোমবার বিকেলে উখিয়া উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আওয়ামীগ নেতৃবৃন্দের নিয়ে বৈঠক করেন।

 

এসময় মন্ত্রী বলেন, বিভিন্ন স্থান থেকে যে সমস্ত ত্রাণ সামগ্রী আসছে তা রোহিঙ্গাদের মাঝে সুষমবন্টন করতে নেতাকর্মীদের আন্তরিকতার সহিত কাজ করার নির্দেশ দেন। সাংবাদিকদের সাথে আলাপ প্রসঙ্গে মন্ত্রী বলেন রোহিঙ্গাদের সুরক্ষা ও রোহিঙ্গা ক্যাম্পে আইনশৃঙ্খলা পরিস্থিতিসহ ত্রাণসামগ্রী সুষ্ঠ বিতরণের লক্ষ্যে বিজিবি মোতায়নের উদ্দেগ নিয়েছে সরকার। ১২টি রোহিঙ্গা ক্যাম্পের আশ্রিত রোহিঙ্গাদের অভাব অভিযোগ চাহিদা পুরনের লক্ষ্যে প্রশাসন পরিচালিত ৮টি নিয়ন্ত্রণ কক্ষ খোলা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *