চট্টগ্রাম, , শুক্রবার, ৩ মে ২০২৪

admin

মিয়ানামার সেনাপ্রধানকে টিলারসনের ফোন

প্রকাশ: ২০১৭-১০-২৭ ১১:৩৯:১৮ || আপডেট: ২০১৭-১০-২৭ ১১:৩৯:১৮

আন্তর্জাতিক ডেস্ক:

মিয়ানমারের সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লাইংকে ফোন করে রাখাইন রাজ্যে রোহিঙ্গা নিপীড়নের খবর নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। দ্রুত সংকট সমাধানে সরকারকে সহায়তার জন্য সেনাবাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। শুক্রবার মার্কিন পররাষ্ট্র দফতর থেকে পাঠানো এক বিবৃতিতে একথা জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্র সময় বৃহস্পতিবার রেক্স টিলারসন ও মিন অংয়ের মধ্যে টেলিফোনে আলাপ হয়। মার্কিন পররাষ্ট্র দফরত রোহিঙ্গা মুসলমানদের ওপর মিয়ানমার সেনার নির্যাতনকে আনুষ্ঠানিকভাবে জাতিগত নিধন বলে ঘোষণা করার কথা বিবেচনা করছে বলে উল্লেখ করা হয় বিবৃতিতে। তার আগে মিয়ানমারের সেনাপ্রধানের সঙ্গে টেলিফোনে কথা বললেন টিলারসন।

গত ২৫ আগস্ট রাখাইন প্রদেশে সহিংসতার পর রোহিঙ্গাদের ‍উপর নিধনযজ্ঞ শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। হত্যা ও ধর্ষণ থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা। রোহিঙ্গারা যেন দেশে ফিরে আসতে পারে সেই ব্যবস্থা নেওয়ার জন্য মিন অংকে আহ্বান জানানো হয়েছে বলেও জানানো হয় বিবৃতিতে।

বলা হয়, সংকট সমাধান ও পালিয়ে যাওয়াদের ফিরিয়ে আনতে মিয়ানমার সরকারকে সাহায্য করার আহ্বান জানিয়েছে টিলারসন। একইসঙ্গে রাখাইন অবস্থান করা রোহিঙ্গাদের সহায়তা পৌঁছানোর জন্য আন্তর্জাতিক ত্রাণ সংস্থাগুলোকে প্রবেশের অনুমতি দেওয়ার আহ্বান জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *