চট্টগ্রাম, , সোমবার, ২০ মে ২০২৪

Faruque Khan Executive Editor

বিজিবির সঙ্গে বিজিপির চার দিনব্যাপী সীমান্ত সম্মেলন

প্রকাশ: ২০১৮-০৭-০৯ ২০:০৫:৩৯ || আপডেট: ২০১৮-০৭-০৯ ২০:০৫:৩৯

নিউজ ডেস্ক : বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) সঙ্গে চার দিনব্যাপী সীমান্ত সম্মেলন ৯ জুলাই, সোমবার থেকে শুরু হয়েছে।  পিলখানার বিজিবি সদর দফতরের সম্মেলন কক্ষে এই সম্মেলন আগামী ১২ জুলাই পর্যন্ত চলবে।

বিজিবির জনসংযোগ কর্মকর্তা মুহম্মদ মোহসিন রেজা বিষয়টি জানিয়েছেন।

মোহসিন রেজা জানান, এই সম্মেলনে মিয়ানমারের চিফ অব পুলিশ জেনারেল স্টাফ ব্রিগেডিয়ার জেনারেল মায়ো থানের নেতৃত্বে ১১ সদস্যের প্রতিনিধি দল যোগদান করেছে। প্রতিনিধি দলে মিয়ানমার পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা রয়েছেন।

অপরদিকে বর্ডার গার্ড বাংলাদেশের অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. আনিছুর রহমানের নেতৃত্বে ১৫ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল সম্মেলনে অংশগ্রহণ করছে। বাংলাদেশ প্রতিনিধি দলে বিজিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা ছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ কোস্ট গার্ড ও মাদক নিয়ন্ত্রণ অধিদফতরের কর্মকর্তারা অন্তর্ভুক্ত রয়েছেন।

মোহসিন আরও জানান, অবৈধ মাদকদ্রব্য/নেশাজাতীয় দ্রব্য, বিশেষ করে ইয়াবা পাচার প্রতিরোধ, সীমান্তবর্তী এলাকায় মিয়ানমারের বিজিপি ও সেনাবাহিনী কর্তৃক ফায়ারিং, মিয়ানমার নাগরিকদের অবৈধভাবে বাংলাদেশে অনুপ্রবেশ, সীমান্তবর্তী এলাকায় মিয়ানমারের সামরিক হেলিকপ্টার ও ড্রোন চলাচলের বিষয় সম্মেলনে আলোচনা করা হবে। আলোচনার তালিকায় রয়েছে—শূন্য লাইন থেকে মাইন/আইইডি (ইম্প্রোভাইজ্ড এক্সপ্লোসিভ ডিভাইস) অপসারণ, বর্ডার লিয়াজোঁ অফিস স্থাপন, প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়ে বা অসতকর্তাবশত সীমান্ত অতিক্রমের কারণে আটক/কারাভোগের পর নাগরিকদের স্বদেশে প্রত্যাবর্তন, সীমান্তবর্তী এলাকায় বিভিন্ন উন্নয়নমূলক নির্মাণকাজ বাস্তবায়ন এবং সীমান্তে নিরাপত্তা রক্ষায় পারস্পরিক সহযোগিতা ও আস্থা বৃদ্ধির বিভিন্ন পদক্ষেপ গ্রহণ ইত্যাদি।

এই সম্মেলন শেষে আগামী ১২ জুলাই সকালে যৌথ আলোচনার দলিল (জয়েন্ট রেকর্ড অব ডিসকাশন্স-জেআরডি) স্বাক্ষরিত হবে এবং সেই দিনই মিয়ানমার প্রতিনিধি দল ঢাকা ত্যাগ করবে বলে জানান মোহসিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *