চট্টগ্রাম, , সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

admin

পটিয়া নতুন থানাহাটে ৩৩ হাজার ভোল্টেজ’র খুঁটি ও তার স্থাপনে ঝুঁকি : প্রাণহানির শংকা

প্রকাশ: ২০১৮-০৭-২১ ২২:২৮:২৩ || আপডেট: ২০১৮-০৭-২১ ২২:২৮:২৩

আবদুল হাকিম রানা, বীর কন্ঠ :

পটিয়া পৌর সদরের নতুন থানা হাটে পৌর কর্তৃপক্ষ কর্তৃক বাস্তবায়নাধীন কিচেন মার্কেট এলাকার কয়েকটি আবাসিক ভবনের পাশ দিয়ে পিডিবির ৩৩ হাজার ভোল্টেজের বিদ্যুৎ এর সঞ্চালন লাইন ও খুঁটি স্থাপনকে কেন্দ্র করে বিভিন্ন আবাসিক ভবনের অধিবাসী ও সাধারণ মানুষের মাঝে আতংক ছড়িয়ে পড়েছে। এতে লাইন চালু হলে পরে জানমালের ব্যাপক ক্ষয়-ক্ষতির আশংকা থাকায় ক্ষতিগ্রস্থদের পক্ষ থেকে পটিয়ার সাংসদ, পৌর মেয়র ও পিডিবির নির্বাহী প্রকৌশলীসহ সংশ্লিষ্টেদের কাছে প্রতিকার প্রার্থনা করা হয়েছে।

ভুক্তভোগী ও স্থানীয়রা জানান, পটিয়া থানা হাটে আজিজুল হক মল্ল, জাকির হোসেন, আইয়ুব সালেহ, রাজা মিয়া সহ বিভিন্ন ভবন মালিকের জায়গায় একাধিক আবাসিক ভবন রয়েছে। যেখানে বিভিন্ন পরিবার বসবাস করে ও দোকানীরা ব্যবসা বাণিজ্য পরিচালনা করে আসছে। এ ভবন গুলোর পাশ দিয়ে দীর্ঘদিন যাবৎ পুরোনো বিদ্যুৎ সঞ্চালন লাইন পটিয়া-বোয়ালখালী প্রীতিলতা সড়ক থেকে রেল ষ্টেশন সংলগ্ন গোবিন্দারখীলের সাথে সংযুক্ত রয়েছে।

বর্তমানে বিদ্যুৎ বিতরণ বিভাগ পটিয়া ও পৌরসভার ঠিকাদার কর্তৃক নতুন থানা হাটে খুঁটি ও সঞ্চালন লাইন স্থাপনের কাজ শুরু করেছে। সেখানে পটিয়া বোয়ালখালী প্রীতিলতা সড়ক থেকে থানা হাট হয়ে যে খুঁটি বসানো হয়েছে তাতে সব খুঁটি গুলো সমানভাবে বসানো হলেও আজিজুল হক মল্ল’র ভবনের পাশে এসে প্রায় ৬/৭ ফুট ভিতরে বর্তমানে স্থাপিত খুঁটি ঢুকিয়ে নতুন সঞ্চালন সৃষ্টির জন্য কাজ শুরু করা হলে স্থানীয়দের মাঝে অসন্তোষ বিরাজ করে। তারা এব্যাপারে পটিয়ার সাংসদ আলহাজ্ব সামশুল হক চৌধুরী, পৌরসভার মেয়র অধ্যাপক হারুনুর রশিদ, বিদ্যুৎ বিতরণ বিভাগ পটিয়ার নির্বাহী প্রকৌশলী আবু ছাইদ সহ সংশ্লিষ্টদেরকে বিষয়টি প্রথমে মৌখিক ও পরে লিখিত ভাবে অবহিত করেন। এসময় তারা লাইন নির্মাণ কাজ তাৎক্ষণিক স্থগিত করেন এবং এব্যাপারে সরেজমিন তদন্ত পূর্বক পরবর্তীতে প্রয়োজনীয় ব্যবস্থার আশ্বাস দেন বিদ্যুৎ বিতরণ বিভাগ পটিয়ার নির্বাহী প্রকৌশলী আবু ছাইদ। তিনি জানান মানুষের সেবার জন্য বিদ্যুৎ লাইন স্থাপন করা হচ্ছে। যদি এ লাইন স্থাপনের কারণে মানুষের জানমালের ক্ষয়-ক্ষতির আশংকা থাকে তাহলে এব্যাপারে বিকল্প ব্যবস্থা গ্রহণ করা হবে।

পটিয়া পৌরসভার মেয়র অধ্যাপক হারুনুর রশিদ তাৎক্ষণিক পৌরসভার সহকারী প্রকৌশলী মো. শাহজাহান কে লাইন স্থাপন স্থলে প্রেরণ করেন। কিন্তু তিনি এব্যাপারে সংশ্লিষ্ট ভুক্তভোগীদের কোন ভাবে আশ্বস্থ করতে না পারায় জনগণ হতাশায় ভুগেন। তবে পরে পৌরসভার মেয়রকে পুনরায় বিষয়টি অবহিত করলে তিনি বলেন, পিডিবির প্রকৌশলী সহ তিনি নিজেই এ ঘটনাস্থল করে পরিদর্শন করে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবেন। পরে এ সংক্রান্তে পটিয়ার সাংসদ আলহাজ্ব সামশুল হক চৌধুরীকে লিখিতভাবে অবহিত করলে তিনিও পটিয়া বিদ্যুৎ বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলীকে জানমালের নিরাপত্তা নিশ্চিত করার মাধ্যমে বিদ্যুৎ লাইন স্থাপনে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য আহবান জানান। বর্তমানে বিষয়টি পিডিবিতে লিখিত আকারে অবহিত করা হয়েছে।

ভুক্তভোগীদের মধ্য থেকে আজিজুল হক মল্ল বলেন, পটিয়ার থানা হাট প্রতিষ্ঠার জন্য আমার পরিবার থেকে ভূমি দিয়েছি। অনেকেই ভূমির মূল্য নিলেও আমি এক টাকাও নিই নাই। এ থানা হাট প্রতিষ্ঠার জন্য ভূমিকা রেখেছি। ভূমি দিয়ে সহযোগিতা করেছি। অথচ আমাদেরকে হয়রানি করার চেষ্টা করা হচ্ছে। আমি এব্যাপারে মাননীয় সাংসদ, মেয়র সহ সংশ্লিষ্টদের সুদৃষ্টি কামনা করছি। এছাড়াও এতে আরো বেশ কয়েকজন ভুক্তভোগী জানান, বর্তমানে পটিয়ায় অপরিকল্পিত ভাবে বিদ্যুৎ সঞ্চালনের কারণে গত ১ বছরে অনেকের প্রাণহানি ঘটেছে।

তার মধ্যে গত ছয় মাস পূর্বে পিডিবি ভবনের উত্তর পাশে পটিয়া পৌর আ’লীগের সাবেক সাধারণ সম্পাদক আইয়ুব বাবুলের ফুফাতো ভাই সৌদি প্রবাসী এক ব্যক্তি নিহত হয়েছিলেন। এর কিছুদিন পূর্বে একইভাবে পটিয়া উপজেলা নির্বাহী অফিসারের অফিস প্রধান অমর বাবু’র ছেলেও মুন্সেফ বাজারের নওজোয়ান ভবনে একটি বল নিতে গিয়ে বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে নিহত হন। প্রতিদিন এভাবেই বিদ্যুৎ স্পৃষ্ট হয়ে অনেকের অনাকাঙ্খিত ও দু:খজনক মৃত্যুর মিছিল দীর্ঘ হলেও সবাই যেন, প্রকৃতির উপরই তা ছেড়ে দিচ্ছে। তাই আর অসচেতনতা ও পরিকল্পনাহীন সঞ্চালন লাইন ও খুঁটি স্থাপনের কারণে যাতে আর কারো মৃত্যু না হয় সেজন্য ভুক্তভোগীরা নতুন ভাবে পটিয়া নতুন থানা হাটে স্থাপতি বৈদ্যুতিৎ লাইন ও খুঁটি সরেজমিন পরিদর্শন পূর্বক নিরাপদ জায়গায় সরিয়ে ঝুঁকিমুক্ত বিদ্যুৎ ব্যবস্থা নিশ্চিত্ব করার জন্য সংশ্লিষ্টদের প্রতি জোর দাবি জানিয়েছেন। এব্যাপারে বাংলাদেশ মানবাধিকার কমিশন, বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা, বাংলাদেশ মানবাধিকার কাউন্সিল, পটিয়া উন্নয়ন সংগ্রাম পরিষদ ও পটিয়া উন্নয়ন ফোরাম এবং কনজুমার এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) সহ বিভিন্ন সংগঠন পৃথক পৃথক বিবৃতিতে জনগণের জানমালের নিরাপত্তা নিশ্চিত করার জন্য পিডিবি সহ সংশ্লিষ্টদের প্রতি জোর দাবি জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *