চট্টগ্রাম, , বুধবার, ১৫ মে ২০২৪

বীর কন্ঠ ডেস্ক কন্ট্রিবিউটর

বাংলাদেশিদের জন্য আমিরাতে ফের ‘ভিসা ট্রান্সফার’ ব্যবস্থা চালু

প্রকাশ: ২০১৮-০৯-২৬ ১৩:২২:৪১ || আপডেট: ২০১৮-০৯-২৬ ১৩:২২:৪১

ফের বাংলাদেশি শ্রমিকদের জন্য ‘ভিসা ট্রান্সফার’ ব্যবস্থা চালু করতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাত। এতে দেশটিতে প্রবাসী বাংলাদেশিরা ভিসা পরিবর্তন করে অন্য কোম্পানিতে যোগ দিতে পারবেন।

সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ডা. মোহাম্মদ ইমরান বৃহস্পতিবার বিকেলে দূতাবাসের কনফারেন্স রুমে সাংবাদিকদের বলেন, আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও শ্রম মন্ত্রণালয়ের কাছ থেকে ভিসা পরিবর্তনের এই বিষয়টি তিনি নিশ্চিত হয়েছেন।

তিনি বলেন, এই সুযোগ সৃষ্টির মধ্য দিয়ে আমিরাতে প্রবাসীরা ভালো চাকরি করতে পারবেন। তাদের আবাসনকে বৈধ করতে পারবেন।

এদিকে আমিরাত সরকার চলতি বছরের ১ আগস্ট থেকে ৩১ অক্টোবর পর্যন্ত তিন মাসের সাধারণ ক্ষমা ঘোষণা করেছে। এর ফলে হাজার হাজার অবৈধ প্রবাসী এখন বৈধ হতে পারবেন।

এ প্রসঙ্গে রাষ্ট্রদূত ডা. মোহাম্মদ ইমরান বলেন, যেসব অবৈধ প্রবাসী আমিরাতে রয়েছেন তাদের কোনো ধরনের কাগজপত্র না থাকলেও তাদের ডিজিটাল পাসপোর্ট বা এমআরপি তৈরির সুযোগ দেওয়া হবে। এই ব্যাপারে তিনি দূতাবাসের সহায়তার নেয়ার জন্য আহ্বান জানান।

এর আগে ২০১২ সালে মাঝামাঝি বাংলাদেশিদের অপরাধ প্রবণতা বৃদ্ধি ও অনভিজ্ঞ শ্রমিক পাঠানোসহ বেশ কিছু কারণ দেখিয়ে আমিরাত সরকার বাংলাদেশিদের ভিসা বন্ধ করে দেয়। গত এপ্রিল মাসে বাংলাদেশ থেকে ১৯ ক্যাটাগরিতে লোক নিতে আমিরাত সরকারের সঙ্গে একটি সমঝোতা স্মারক সই করে ঢাকা-আবুধাবি।

উল্লেখ্য, মধ্যপ্রাচ্যের এ দেশটিতে ছয় লাখেরও বেশি বাংলাদেশি কর্মী রয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *