চট্টগ্রাম, , শনিবার, ১৮ মে ২০২৪

কাইছার হামিদ

চট্টগ্রামে বিএনপির মনোনয়ন পেলেন যারা

প্রকাশ: ২০১৮-১১-২৭ ০৬:০৩:২৮ || আপডেট: ২০১৮-১১-২৭ ০৬:০৩:২৮

 

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মঙ্গলবার চট্টগ্রাম বিভাগের মনোনয়ন ঘোষণা করবে বিএনপি। তবে এরই মধ্যে চট্টগ্রামের ১৬টির মধ্যে বেশ কয়েকটি আসনে কারা মনোনয়ন পাচ্ছেন সে বিষয়ে জানা গেছে। এছাড়া চট্টগ্রামে ২৩ দলীয় জোট থেকে মনোনয়ন পাচ্ছেন তিনজন।

বিএনপির দায়িত্বশীল সূত্রে জানা গেছে, চট্টগ্রামের অধিকাংশ সিনিয়র নেতা নিজ নিজ নির্বাচনী আসনে প্রার্থী হচ্ছেন। এর মধ্যে চট্টগ্রাম-১ (মীরসরাই) আসনে প্রার্থী হচ্ছেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য প্রফেসর কামাল উদ্দিন, চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ) আসনে প্রার্থী হচ্ছেন সাবেক সংসদ সদস্য মোস্তফা কামাল পাশা, চট্টগ্রাম-৬ (রাউজান) আসনে প্রার্থী হচ্ছেন দলটির চেয়ারপারসনের উপদেষ্টা গোলাম আকবর খন্দকার।

চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া) আসনে বিএনপির প্রার্থী হচ্ছেন সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর ছেলে হুম্মাম কাদের চৌধুরী, চট্টগ্রাম-৮ (বোয়ালখালী) আসনে প্রার্থী হচ্ছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী এম মোরশেদ খান, চট্টগ্রাম-৯ (কোতোয়ালী) আসনে প্রার্থী হচ্ছেন দলের কেন্দ্রীয় কমিটির সদস্য সামশুল আলম, চট্টগ্রাম-১০ (ডবলমুরিং) আসনে প্রার্থী হচ্ছেন দলের ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান।

এছাড়া চট্টগ্রাম-১১ (বন্দর) আসনে বিএনপির প্রার্থী হচ্ছেন দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। চট্টগ্রাম-১৩ (আনোয়ারা-কর্ণফুলী) আসনে বিএনপির প্রার্থী সাবেক সংসদ সদস্য সরোয়ার জামাল নিজাম, চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনে প্রার্থী হচ্ছেন সাবেক মন্ত্রী ও সংসদ সদস্য জাফরুল ইসলাম চৌধুরী।

এদিকে চট্টগ্রাম থেকে ২৩ দলীয় জোটের নিবন্ধন হারানো দল জামায়াতে ইসলামী একটি, লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) একটি ও কল্যাণ পার্টি একটি করে আসনে তাদের প্রার্থী চূড়ান্ত করেছে।
চট্টগ্রাম-৫ (হাটহাজারী) আসনে ২৩ দলীয় জোটের প্রার্থী হচ্ছেন কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ-সাতকানিয়া) আসনে লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) সভাপতি ড. কর্নেল (অব.) অলি আহমদ বীরবিক্রম ও চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনটি জামায়াতের প্রার্থীকে দেয়ার কথা রয়েছে।

মূলত জামায়াতের সাবেক দুই সংসদ সদস্য কেন্দ্রীয় নায়েবে আমির আ ন ম শামসুল ইসলাম ও শাহজাহান চৌধুরীর বিরোধের কারণে এখানে প্রার্থী চূড়ান্ত করতে পারছে না জামায়াত।

তবে সোমবার বিকেলে একটি অসমর্থিত সূত্রে জানা গেছে, এ দু’জনের বিরোধ মেটানো না গেলে চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনটিতে শামসুল ইসলাম ও শাহজাহান চৌধুরী দু’জনকেই বাদ দেয়ার চিন্তা করছে জামায়াত। এ আসনে প্রার্থী হতে কেন্দ্রের নির্দেশে ইতোমধ্যে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন দলটির চট্টগ্রাম দক্ষিণ জেলা জামায়াতের আমির জাফর সাদেক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *